সারাদেশ

লাউয়াছড়া উদ্যানসংলগ্ন বনে দুবৃর্ত্তের আগুন

এখনই সময় :

মৌলভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানসংলগ্ন পাহাড়ি বনে রহস্যজনক আগুনে পুড়ে গেছে গাছগাছালি। ৬ ঘণ্টা চেষ্টার পর সন্ধ্যা সাড়ে ৬টায় আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মীরা। স্থানীয় হিড বাংলাদেশের কর্মকর্তাদের অভিযোগ, এলাকার একটি প্রভাবশালী ভুমিদস্যূরা স্বাস্থ্য মন্ত্রণালয়ের মালিকানাধীন বনের জায়গা দখল নিতে এ আগুন লাগিয়েছে। আজ মঙ্গলবার বেলা ১২টায় বেসরকারী সংস্থা হিড বাংলাদেশের কার্যালয়ের পেছনের বনাঞ্চলে এ আগুন লাগার ঘটনা ঘটে।

জানা যায়, প্রচণ্ড খরতাপের মাঝে মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে হিড বাংলাদেশের কার্যালয়ের পেছনের বনে আগুন লাগে। আগুনের বিষয়টি জেনে কমলগঞ্জ উপজেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ও পুলিশের একটি দল ঘটনাস্থলে গিয়ে আগুন নেভানোর চেষ্টা করে। বনে বিভিন্ন স্থানে আগুন ছড়িয়ে যাওয়ায় আগুন নিয়ন্ত্রণ করতে বেগ পেতে হয়। বনে শুষ্ক গাছপালা ও বাঁশ থাকায় আগুন দ্রুত ছড়িয়ে যায়। আগুনের লেলিহান শিখা কম উচ্চাতায় হলেও ব্যাপক এলাকায় আগুন ছড়িয়ে যায়।

প্রায় ৬ ঘণ্টা চেষ্টার পর ফায়ার সার্ভিসের একটি ইউনিট ও এলাকাবাসীর সহযোগিতায় সন্ধ্যা সাড়ে ৬টায় দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। আগুনে বনের বিভিন্ন গাছগাছালি পুড়ে গেছে বলে জানা গেছে।

স্থানীয় হিড বাংলাদেশ এর কর্মকর্তা বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের আওতাধীন হিড বাংলাদেশ বিশাল এলাকা দেখভাল করছে। এ ভূমির বিভিন্ন বনের টিলা স্থানীয় একটি প্রভাবশালী মহল দখলে নিতে পাঁয়তারা করছে। হয়তো ওই গোষ্ঠি এ আগুন লাগিয়েছে।

কমলগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা আব্দুর কাদির বলেন, বেলা সাড়ে ১২টা থেকে আগুন লাগে। খবর পেয়ে ৬ ঘণ্টা চেষ্টা করে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। কমলগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আরিফুর রহমান বলেন, আগুন লাগার কথা শুনে পুলিশ পাঠানো হয়। পুলিশ আগুন নিয়ন্ত্রণে কাজ করেছে। বিষয়টি তদন্ত করা হবে।

Related Articles

Leave a Reply

Back to top button
Close