টেক

করোনার সময়ে যেভাবে সহায়তা করছে আলিবাবা-শাওমি-অপো

এখনই সময় :

করোনা আতঙ্কে কাঁপছে সারা বিশ্ব। চীনের পরে এই ভাইরাস সবচেয়ে বেশি আঘাত হেনেছে ইউরোপে। ওই অঞ্চলটিতে দশ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। এছাড়াও অন্যান্য দেশেও ছড়িয়ে পড়েছে এই মারণ ভাইরাস। করোনা মোকাবেলা করতে চেষ্টা করে যাচ্ছেন সবগুলো দেশই।

করোনা মোকাবেলায় এগিয়ে আসছে আলিবাবা, শাওমি ও অপোর মতো প্রতিষ্ঠানও। তারা বিভিন্ন দেশে বিতরণ করছে মাস্ক। দেশে দেশে করোনার পরীক্ষা করার কিটও পাঠানো হচ্ছে প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে। চিকিৎসা সরঞ্জাম ও তহবিল অনুদানও দিচ্ছে প্রতিষ্ঠানগুলো।

ইতালি, ফ্রান্স, জাপান, স্পেন ও জার্মানিতে তিন লাখ মাস্ক পাঠাচ্ছে অপো। অপোর প্রতিযোগী স্মার্টফোন নির্মাতা শাওমি ইতালিয় সিভিল প্রোটেকশন ডিপার্টমেন্টকে এফএফপি-থ্রি মাস্ক পাঠিয়েছে। তবে কি পরিমাণ পাঠানো হয়েছে তা জানা যায়নি।

গত শুক্রবার চীনের ধনকুবের ও আলিবাবার সহ-প্রতিষ্ঠাতা জ্যাক মা ঘোষণা করেছিলেন, তিনি পুরো ইউরোপে ২০ লাখ মাস্ক বিতরণ করবেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রকেও সাহায্য করার ঘোষণা দেন। যুক্তরাষ্ট্রে তিনি পাঁচ লাখ করোনা পরীক্ষার কিট ও ১০ লাখ মাস্ক পাঠাবেন।

করোনাভাইরাস প্রাদুর্ভাব দ্রুত ছড়িয়ে পড়ার সময় চীনের প্রযুক্তি সংক্রান্ত সংস্থাগুলোও দ্রুত সাহায্যের হাত বাড়িয়ে দেয়। অনেক চিকিৎসা সরঞ্জাম সরবরাহ করে অনেক প্রতিষ্ঠানই। সফ্টওয়্যার, রোবট এমনকি ড্রোন সেবা দিয়েও চীন সরকারকে সহায়তা করে তারা। আর এবার যখন সারা বিশ্বে এই ভাইরাস ছড়িয়ে পড়তে শুরু করেছে, তখন তারা সারা বিশ্বে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে।

Related Articles

Leave a Reply

Back to top button
Close