আন্তর্জাতিক

করোনা : কানাডার জীবনযাত্রা স্থবির, স্কুল বন্ধ

এখনই সময় :

করোনা ভাইরাসের কারণে কানাডা জীবনযাত্রা স্থবির হয়ে পড়ছে। অন্টারিওর ৪৮০০ সরকারি স্কুল দুই সপ্তাহের জন্য অর্থাৎ ৫ এপ্রিল পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে, টরন্টোর সকল মসজিদে অনির্দিষ্টকালের জন্য জুমার নামাজ বন্ধ করে দেয়া হয়েছে।

বৃহস্পতিবার কানাডিয়ান কাউন্সিল অব ইমাম এবং মুসলিম মেডিকেল এসোসিয়েশন অব কানাডার এক জরুরি সভায় এই সিদ্ধান্ত হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। ইতোমধ্যে কানাডার শেয়ারবাজারে পতন ঘটছে। বিপর্যয় ঠেকাতে কেন্দ্রীয় ব্যাংক হাত বাড়িয়ে দিয়েছে।

এদিকে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর স্ত্রী সোফি গ্রেগরি নিজেই তার ফেসবুকে স্ট্যাটাস দিয়ে আবারো করোনা ভাইরাসে আক্রান্ত হবার খবর জানিয়েছেন। যুক্তরাজ্য থেকে ফেরার পর ফ্লুর উপসর্গ নিয়ে তিনি চিকিৎসকদের শরণাপন্ন হন। চিকিৎসকরা তার করোনা ভাইরাসের টেস্ট করেন। এতে নিশ্চিত হন তিনি করোনা ভাইরাসে আক্রান্ত। এছাড়া চিকিৎসকদের উদ্ধৃতি দিয়ে রাজধানী ওটোয়া থেকে প্রধানমন্ত্রীর কার্যালয় এ তথ্য জানিয়েছে। আইসোলেশনে থাকা জাস্টিন ট্রুডো সম্পূর্ণ সুস্থ আছেন। তিনি ভার্চ্যুয়ালের মাধ্যমে করোনা ভাইরাস প্রতিরোধের কর্মসূচি চালিয়ে যাচ্ছেন। সার্বক্ষণিক যোগাযোগ রাখছেন দেশের অভ্যন্তরে এবং দেশের বাইরেও। অন্যদিকে কানাডার বিরোধী দলের নেতা জাসমিত সিং-ও অসুস্থবোধ করায় স্বেচ্ছায় গৃহবন্দিতে রয়েছেন বলে জানা গেছে।

উল্লেখ্য, করোনা ভাইরাস মোকাবেলায় কানাডার ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কানাডিয়ান ডাক্তার ব্রুস আইলওয়ার্ডের কাছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা শরণাপন্ন হয়। কারণ, তিন দশক ধরে পোলিও, ইবোলা, জাইকা, সার্স প্রভৃতি নতুন নতুন ভাইরাস আক্রমন করেছে মানবজাতিকে, প্রতিটি ভাইরাসের বিরুদ্ধেই লড়েছেন এই চিকিৎসক। সেজন্য ডাক্তার ব্রুসকে দায়িত্ব দেয়া হয়েছে চীন এবং বিশ্বস্বাস্থ্য সংস্থার যৌথ টিমের নেতা হিসেবে।

Related Articles

Leave a Reply

Back to top button
Close