আন্তর্জাতিক

করোনাভাইরাস : কোয়ারেন্টাইনে পর্তুগালের প্রেসিডেন্ট

এখনই সময় :

করোনাভাইরাসে আক্রান্তের শঙ্কায় নিজ থেকে কোয়ারেন্টাইনে গেছেন পর্তুগালের প্রেসিডেন্ট মার্সেলো রিবেলো ডি সুজা। রবিবার দেশটির সরকারি ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়।

সম্প্রতি পর্তুগালের উত্তরাঞ্চলীয় একটি স্কুলে একদল শিক্ষার্থীর সঙ্গে সাক্ষাৎ করেন প্রেসিডেন্ট মার্সেলো রিবেলো। সেখানে শিক্ষার্থীদের সঙ্গে ছবিও তোলেন। পরে এক শিক্ষার্থীর শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়। পরে স্কুলটি বন্ধ করে দেওয়া হয়। এরপর থেকেই তিনি সমস্ত সরকারি কার্যক্রম বাতিল করে বাড়িতে অবস্থান নেন।

প্রেসিডেন্টের অফিস থেকে বলা হয়, মার্সেলো রিবেলোর মধ্যে করোনাভাইরাসের কোনো লক্ষণ পাওয়া যায়নি। তবে তিনি যে স্কুলে গিয়েছিলেন সেখানে এক শিক্ষার্থী করোনাভাইরাসে আক্রান্ত হওয়া তিনি কোয়ারেন্টাইনে গেছেন। প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে এখন থেকে বাড়িতে বসে কাজ চালিয়ে যাবেন।

পর্তুগালে এখন পর্যন্ত ২৫ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। তবে মৃত্যুর ঘটনা ঘটেনি।

চীন থেকে উৎপত্তি হওয়া করোনাভাইরাসে সারাবিশ্বে এখন পর্যন্ত ১ লাখ ১০ হাজার ৫৬ জন আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ৩ হাজার ৮২৮ জন। বিশ্বের ১০৯টি দেশ ও অঞ্চলে এ ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে। শুধু চীনের মূল ভূখণ্ডেই করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৭৩৫ এবং মৃত্যু হয়েছে ৩ হাজার ১১৯ জনের। চীনের পর করোনায় আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি দক্ষিণ কোরিয়ায়। দেশটিতে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭ হাজার ৩৮২ এবং মৃত্যু হয়েছে ৫১ জনের।

চীনের বাইরে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ইতালিতে। দেশটিতে এক দিনেই ১৩৩ জনের মৃত্যু হয়েছে। মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৬৬ জনে। দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৩৭৫ জনে। এমন পরিস্থিতিতে জরুরি অবস্থা জারি করেছে ইতালি সরকার। অন্যদিকে ইরানে এখন পর্যন্ত ৬ হাজার ৫৬৬ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ১৯৪ জন।

এখন পর্যন্ত বাংলাদেশে এ ভাইরাসে তিনজনের আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। আক্রান্তদের মধ্যে একজন নারী ও দুজন পুরুষ। এর মধ্যে দুজন ইতালি ফেরত। এদের বয়স ২০ থেকে ৩৫ বছরের মধ্যে। এ তিনজনের সংস্পর্শে এসেছিলেন এমন আরও ৪০ জনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

আরও সংবাদ

মন্তব্য করুন

Back to top button