আন্তর্জাতিক

করোনায় আক্রান্ত দেশের সংখ্যা বেড়ে ১০২

এখনই সময় :

কোভিড-১৯ নামক করোনা ভাইরাসে প্রতিনিয়ত নতুন করে আক্রান্ত হচ্ছে বিশ্বের বিভিন্ন দেশ। এরই মধ্যে করোনা ভাইরাসে ১০১টি দেশে আক্রান্তের খবর জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংখ্যা (ডব্লিউএইচও)। তবে বিকালে বাংলাদেশেও তিনজন করোনা আক্রান্তের বিষয় নিশ্চিত হওয়ার পর আক্রান্ত দেশের সংখ্যা দাঁড়ালো ১০২।

রবিবার সকাল পর্যন্ত ১০১টি দেশের বিভিন্ন অঞ্চল কোভিড-১৯ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে বলে সংবাদ সংস্থা সিনহুয়াকে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র ফাদেলা ছাইব। তিনি বলেছেন, এ সময় পর্যন্ত এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে এক লক্ষ ৫ হাজার ৪২৭ জন এবং করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু বরণ করেছেন ৩ হাজার ৫৮৩ জন।

এদিন সন্ধ্যা পর্যন্ত দেওয়া এক বিবৃতিতে ডব্লিউএইচও জানিয়েছে, কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা যেখানে এক লক্ষ ছড়িয়েছে, সেখানে এই রোগটির বিস্তার সরাসরি বন্ধ করা কঠিন। তবে ভাইরাসটির বিস্তার ধীরে ধীরে কমিয়ে আনা যেতে পারে।

সংস্থাটি আরও জানিয়েছে, চীনসহ বিভিন্ন দেশের দেওয়া তথ্যমতে সঠিক নিয়ম মেনে চললে ভাইরাসটি বিস্তার কমিয়ে আনা সম্ভব। এজন্য সামাজিক রাষ্ট্রীয়ভাবে কাজ করতে হবে। অসুস্থ ব্যক্তিদের দ্রুত চিহ্নিত করতে হবে, তাদের সঠিক পরিচর্যা নিশ্চিত করতে হবে, প্রয়োজনীয় সংখ্যক হাসপাতাল প্রস্তুত রাখতে হবে এবং স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ দিতে হবে। এছাড়াও যোগাযোগের ক্ষেত্রে দেওয়া নিয়ম কানুনও মেনে চলতে হবে।

Related Articles

Leave a Reply

Back to top button
Close