লাইফষ্টাইল

রোমান যুগে কেমন ছিল চুলের ক্লিপ

এখনই সময় :

বাহারি ক্লিপ দিয়ে চুল বাধেন নারীরা। চুলের ক্লিপের এমন ফ্যাশন প্রচলিত ছিল সেই প্রাচীন রোমান যুগেও। এক হাজার ৮০০ বছর আগের চুলের একটি ক্লিপ মিলেছে পূর্ব ইংল্যান্ডের লিংকনশায়ারে। ঘোড়ার মতো দেখতে ক্লিপটি তামার তৈরি।

ক্লিপটি ক্ষেতের মাটি খুঁড়ে পেয়েছেন লিংকনশায়ারের অবসরপ্রাপ্ত সেনা সদস্য জেসন প্রাইস। ৪৮ বছর বয়সী সাবেক এ সেনা সদস্য বর্তমানে মাটির নিচের ধাতব জিনিস খুঁজে বের করার শখের পেশায় নিয়োজিত।

সম্প্রতি তিনি লিংকনশায়ারের একটি জমিতে প্রায় আট ইঞ্চি মাটির তলায় ডিটেক্টর দিয়ে ধাতব কিছু শনাক্ত করেন। পরে মাটি খুঁড়ে তুলে আনেন ঘোড়ার মতো দেখতে চুলের ক্লিপটি।

দুই ইঞ্চি লম্বা ও ২৩ গ্রামের একটু বেশি ওজনের ক্লিপটি ২০০-৪১০ খ্রিস্টাব্দের মধ্যে তৈরি করা হয়েছে। তাতে লাগানো পিনটি এখনও অক্ষত রয়েছে। জেসন বলেন, প্রাচীন মুদ্রা খুঁজে পেয়েছি।তবে চুল ক্লিপ পাওয়ার অনুভূতি অন্যরকম।

প্রায় দুই হাজার বছর আগে রোমান সাম্রাজ্যের অধীনে ছিল ব্রিটেন। লিংকনশায়ারে খুঁজে পাওয়া ঘোড়ার আদলের চুলের ক্লিপটি সেই সময়ে তৈরি।

প্রত্নতাত্ত্বিকরা মনে করছেন, যে সময় রোমান সাম্রাজ্যের অধীনে ছিল ব্রিটেন সেই সময়ে ক্লিপটি তৈরি, যা বর্তমানে ব্রিটিশ মিউজিয়ামে সংরক্ষিত। লিংকনশায়ার কাউন্টি কাউন্সিলের লিয়াজোঁ অফিসার ড. লিসা ব্রুন্ডল বলেন, এই চুলের ক্লিপটি একটি বিরল আবিষ্কার।

আরও সংবাদ

মন্তব্য করুন

Back to top button