লাইফষ্টাইল

রেস্তোরাঁর মোমো ঘরেই বানান

এখনই সময় :

অনেকেরই পছন্দের খাবার মোমো। চিকেন, ভেজিটেবল কিংবা চিংড়ি মাছ, যেকোনও কিছুর পুর ভরে তৈরি মোমোই স্বাদের হয়। অনেকেরই ভাবেন মোমো বুঝি বাড়িতে তৈরি করা খুব কঠিন। কিন্তু মোটেই তা নয়। মোমো অনায়াসেই বাড়িতে তৈরি করা সম্ভব।

উপকরণ

ময়দা: ২ কাপ

চিকেন কিমা: ৪০০ গ্রাম

পেঁয়াজ কুচি: আধ কাপ

রসুন বাটা: ২ টেবিল চামচ

পেঁয়াজ শাক কুচি: আধ কাপ

সয়াসস: ২ টেবিল চামচ

গোলমরিচ গুঁড়া: ১ টেবিল চামচ

লবণ: স্বাদমতো

ডিম: ৪টা

কর্নফ্লেক্স: ২৫০ গ্রাম

তেল: ২৫০ গ্রাম

প্রণালি

ময়দায় সামান্য লবণ মিশিয়ে মণ্ড বানিয়ে নিন। ময়দা মাখা যেন খুব বেশি শক্ত না হয়ে যায় সেই দিকে খেয়াল রাখুন। এরপর মাখা ময়দার গায়ে সামান্য তেল মাখিয়ে ১৫-২০ মিনিট মসলিন কাপড়েরে ভেতরে রেখে দিন। এরপর একটি পাত্রে চিকেন কিমা নিয়ে একে একে পেঁয়াজকুচি, রসুন বাটা, পেঁয়াজ শাককুচি, সয়াসস, গোলমরিচ গুঁড়া, লবণ মিশিয়ে হালকা তেলে রেখে দিন। এবার ময়দার মণ্ড থেকে ছোট ছোট লেচি করে নিয়ে লুচির আকারে পাতলা করে বেলে নিন। তাতে চিকেনের পুর দিয়ে পুলি পিঠের আকারে করে নিন। আপনি চাইলে ইচ্ছে মতো অন্য আকারও দিতে পারেন। এইভাবেই একে একে বাকি মোমোগুলোও তৈরি করে রাখুন। কর্নফ্লেক্সগুলো মিক্সারে ঘুরিয়ে গুঁড়া করে রাখুন।

এবার আরেকটি পাত্রে ডিম ফাটিয়ে তাতে লবণ আর সামান্য গোলমরিচ গুঁড়া মিশিয়ে নিন। তারপর মোমোগুলো একে একে ডিমের মিশ্রণে ডুবিয়ে কর্নফ্লেক্সের গুঁড়াতে কোট করে নিন। কড়াইতে তেল গরম করে মোমোগুলো ডুবো তেলে ভেজে নিন। মেয়োনিজ বা মোমোর ঝাল চাটনির সঙ্গে গরম গরম পরিবেশন করুন কুড়কুড়ে মোমো।

আরও সংবাদ

মন্তব্য করুন

Back to top button