বিনোদন

নারী দিবসে উইন্ডোজ নিয়ে আসছে ‌‌’মহিলা পুরোহিত’

এখনই সময় :

সামনেই আন্তর্জাতিক নারী দিবস। আর সব নারীদের সম্মান জানানোর জন্য কলকাতার উইন্ডোজ প্রডাকশন তাদের ঝুলি থেকে নতুন ছবি নিয়ে হাজির ৬ মার্চ। তাদের পরিবেশন ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’। সামাজিক একটি ট্যাবু কাটাতেই নারীদের সমতুল্য করার লক্ষ্যে সমাজের প্রচলিত প্রথা থেকে একটু আলাদা করে চিন্তা করতে মানুষকে অনুপ্রাণিত করবে এই ছবিটি- বলেন ছবির পরিচালক অরিত্র মুখোপাধ্যায়।

শিবপ্রসাদ নন্দিতা রায় প্রযোজিত এবং অরিত্র মুখোপাধ্যায় পরিচালিত এই ছবিটির নাম শুনে অনেকের মনে অনেক প্রশ্ন উঠতে পারে। কিন্তু এই ছবির গল্প খুবই প্রাসঙ্গিক আর তা হলো মহিলা পুরোহিতদের নিয়ে।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতের অধ্যাপক নন্দিনী ভৌমিকের অনুপ্রেরণাতেই অরিত্রর সিনেমার শর্বরী’র জন্ম। নন্দিনী পড়ানোর পাশাপাশি পৌরহিত্য করেন। সংস্কৃত মন্ত্রের বাংলার অনুবাদ করেছেন এবং রবীন্দ্রনাথ এবং বেদ মিশিয়ে তাঁর মতো করে মন্ত্র তৈরি করেছেন।

নন্দিনী ভৌমিক দ্বারা অনুপ্রাণিত এই সিনেমায় মুখ্যচরিত্রে রয়েছেন টলিউডের নতুন হার্টথ্রব ঋতাভরী চক্রবর্তী। কালের কণ্ঠর সাথে আলাপের সময় ঋতাভরী বলেন, ছোট থেকেই যেকোনো মেয়েকে শেখানো হয়, ঋতুমতী অবস্থায় ঠাকুর ঘরে ঢুকবে না, ঠাকুর ছোঁবে না, কারণ তখন নারীদেহ অশুচি! কিন্তু এই সব ধারণার তো আজ আর কোনো প্রয়োজন নেই। নন্দিনী পূজা করে দেখিয়ে দিয়েছেন যে মেয়েরা সব পারে, বলেন ঋতাভরী।

ওনার মতো, মেয়েরা সেনাবাহিনীর গুরুত্বপূর্ণ পদে যেমন দায়িত্ব সামলাতে পারে তেমনই নারায়ণের পুজো থেকে কন্যাদান বা অপারেশন থিয়েটারে কাঁচি চালানো, সবই করতে পারে। এমনই ছক ভাঙার গল্প বলতে আসছে ব্রহ্মা জানে গোপন কম্মটি, জানালেন উনি।

অরিত্র নিজের প্রথম ছবিতে এমন একটি দিক কেন বেছে নিয়েছেন তা জানতে চাওয়া হলে তিনি বলেন, আমার মেয়ে আছে, আমি চাই না সে মাসের ৭টা দিন নিজেকে অশুচি বলে মনে করুক। কেন এখনও পিরিঅড ব্যাপারটাকে সমাজে অনেকেই অন্য চোখে দেখে, খুলে বলতে পারে না? লজ্জা কিসের? দুর্গাপূজা করি, কিন্তু কোনো নারী পুরোহিত সে পুজো করতে পারে না কেন? এসব ব্যাপার সমাজে এখনো বিদ্যমান তাই অনেকদিন ধরে এই ব্যাপারগুলো নিয়ে কাজ করার ইচ্ছে ছিল। নন্দিনীদি যার ওপর শর্বরীর চরিত্রটি চিত্রায়ন, উনিও অনেক বছর ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছেন নিজের দিক থেকে। তাই এই ক্ষুদ্র চেষ্টা আমাদের তরফ থেকে, বলেন অরিত্র বাবু।

এই সিনেমার সাথে জড়িত সবাই জানিয়েছেন, এটা কেবল সিনেমা নয়, এটা তাদের একটা চেষ্টা যেমন সিনেমার প্রধান পুরুষ চরিত্র বিক্রমাজাতিয়। বলিউডের কবির সিং সিনেমাতে শিবার চরিত্রে অভিনয় করা সোহম মজুমদার এর এই প্রথম টলিউডের ছবিতে আত্মপ্রকাশ। যখন স্ক্রিপ্ট রিডিং হচ্ছিল, আমার মা স্ক্রিপ্টটা পড়ছিলেন এবং তখন স্ক্রিপ্ট এর মাঝে ‘মাসিক’ শব্দটা বলতে গিয়ে বারবার আটকে যাচ্ছিলেন, কারণ সামনে আমি ছিলাম। সেই থেকে আমি বুঝে গেলাম এই সিনেমাটা আমাকে করতেই হবে। মাসিক জিনিসটা নিয়ে এত লজ্জা কিসের? আমি আরো অনুপ্রাণিত হই সিনেমাটা করার জন্য, কলের কণ্ঠকে জানালেন সোহম।

ওনাকে যখন জানানো হলো যে এবার ঢাকা ইউনিভার্সিটিতে এক মহিলা পুরোহিত পূজা করেছেন, সোহম বলে উঠলেন, বাহ.. তাই তো সবাই বলে বাংলাদেশে মহিলারা অনেক ভালো আছেন। অনেকদিন ধরেই এই সিনেমার প্রচার চলছে।

মহালয়ার দিনে প্রথম প্রকাশ্যে এসেছিল ঋতাভরীর একটি ছবি, যেখানে দশভুজা তিনি কিন্তু একহাতে শঙ্খতো অন্যহাতে ক্যালেন্ডার। একহাতে স্যানিটারি ন্যাপকিন আর অন্য হাতে পঞ্চ প্রদীপ। এই ছবিই কৌতুহল দ্বিগুণ বাড়িয়ে দিয়েছিল দর্শকের। আর সেই কৌতূহলের নিরসন হবে। আগামী ৬ মার্চ আশা করি দর্শকরা এই ছবি পছন্দ করবেন। আমাদের বার্তা গ্রহণ করে মেয়েদের আর অশুচি ভাববেন না, বলেন অরিত্র মুখোপাধ্যায়।

নারী দিবসে রিলিস হতে চলা এই সিনেমার আর একটা অভিনব দিক হলো অনিন্দ্য চট্টেপাধ্যায়ের সুরে এই ছবির সব গান গেয়েছেন মহিলারা, যেমন লগ্নজিতা চক্রবর্তী এবং সোমলতা আচার্য।

Related Articles

Leave a Reply

Back to top button
Close