ব্যবসা

বুধবার শুরু হচ্ছে ৯ দিনের এসএমই মেলা

এখনই সময় :

ঋণের সুদের হার এক সংখ্যায় নির্ধারণ করা হলে এসএমই খাতের আর্থিক সংকট কমে যাবে বলে আমি মনে করি। একই সঙ্গে দেশব্যাপি ছড়িয়ে থাকা এসএমই খাতের উন্নয়নে বিপণনের সুযোগ দিতে প্রতি বছরের মত এবারও এসএসই মেলা আয়োজন করা হচ্ছে। এছাড়া সরকার এসএমইখাতে প্রযুক্তিগত সহায়তা দিতে বিভিন্ন উদ্যোগ নিয়েছে।

সোমবার রাজধানীর পান্থপথে এসএমই ফাউন্ডেশনের সভাকক্ষে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন সংবাদিক সম্মেলনে এসব কথা বলেন। এ সময়ে মন্ত্রী মেলা আয়োজনের বিভিন্ন তথ্য তুলে ধরেন।

মন্ত্রী জানান, আগামী ৪ মার্চ শুরু হচ্ছে ৯ দিনব্যাপী ৮ম জাতীয় এসএমই পণ্য মেলা। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) শুরু হতে যাওয়া এই মেলা শেষ হবে ১২ মার্চ। আগামী বুধবার (৪ মার্চ) রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউশনে (কেআইবি) প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করার কথা রয়েছে।

শিল্পমন্ত্রী জানান, এবারের মেলায় সারাদেশের ২৯৬ টি এসএমই উদ্যোক্তা প্রতিষ্ঠান অংশ নিবে। তারা ৩০৯ টি স্টলে নিজেদের উৎপাদিত পণ্য প্রদর্শন করবে। উদ্যোক্তাদের মধ্যে ১৯৫ জন নারী উদ্যোক্তা ও ১০১ জন পুরুষ উদ্যোক্তা অংশ নিবে। এবারের মেলায় উদ্যোক্তাদের ৬৬ শতাংশই নারী।
মেলায় দেশে উৎপাদিত পাটজাত পণ্য, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, ইলেক্ট্রিক্যাল ও ইলেক্ট্রনিক্স সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, আইটি পণ্য, প্লাস্টিক ও সিনথেটিক পণ্য, হস্তশিল্প, ডিজাইন ও ফ্যাশনওয়্যারসহ বিভিন্ন ক্ষুদ্র ও মাঝারি শিল্প পণ্য প্রদর্শন করা হবে।

মন্ত্রী আরও জানান, মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এসএমই উদ্যোক্তাদের অবদান ও অংশগ্রহণকে স্বীকৃত দেওয়ার লক্ষ্যে এসএমই ফাউন্ডেশন কর্তৃক পুরুষ ও নারী ক্যাটাগরিতে জাতীয় এসএমই উদ্যোক্তা পুরষ্কার ২০২০ প্রদান করা হবে। মেলায় বিভিন্ন ক্যাটাগরিতে ২ জন নারী ও ৩ জন পুরুষ উদ্যোক্তাকে পুরষ্কৃত করা হবে। বিজয়ী উদ্যোক্তারা পুরষ্কার হিসেবে ১ লাখ টাকা, ট্রফি ও সার্টিফিকেট পাবেন।

এবার মেলা সকাল ১০ টা থেকে রাত ৮ টা পর্যন্ত খোলা থাকবে। মেলা থাকবে সর্ব সাধারণের জন্য উন্মুক্ত।

মন্ত্রী জানান, মেলা উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৫ টি সেমিনার অনুষ্ঠিত হবে। ৫ মার্চ বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতবিদ এবং আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তা ও তাদের পরিবারবর্গের কাছে দেশের এসএমই খাত সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরতে সকালে একটি গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হবে। ওইদিন সকাল ১১ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত মেলা প্রাঙ্গণ শুধুমাত্র বিদেশী অতিথিদের জন্য উন্মুক্ত থাকবে।

প্রেস ব্রিফিংয়ে আরও উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সচিব আব্দুল হালিম, এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সফিকুল ইসলাম।

Related Articles

Leave a Reply

Back to top button
Close