টেক

পৃথিবীর সঙ্গে যুক্ত হলো ‘দ্বিতীয় চাঁদ’

এখনই সময় :

‘পৃথিবীর সঙ্গে যুক্ত হয়েছে দ্বিতীয় চাঁদ’। কথাটি শুনতে অবাক লাগলেও নাসার একটি প্রকল্প থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। সেখানে বলা হয়েছে চাঁদের পাশাপাশি নতুন করে এক গ্রহাণু বা ‘ছোট চাঁদ’ পৃথিবীকে প্রদক্ষিণ করছে।

আন্তর্জাতিক মহাকাশ বিষয়ক ইউনিয়নের স্মিথসোনিয়ান অ্যাস্ট্রোনমিক্যাল অবজারভেটরিতে অবস্থিত মাইনর প্ল্যানেট সেন্টার মঙ্গলবার এই ‘ছোট চাঁদ’ খুঁজে পাওয়ার বিষয়টি জানায়।

এই নতুন ‘ছোট চাঁদ’ আসলে একটি গ্রহাণু যার নাম রাখা হয়েছে ‘২০২০ সিডি৩’। এটি আকারে ১.৯ মিটার চওড়া এবং ৩.৫ মিটার লম্বা। অর্থাৎ একটি গরু বা জলহস্তীর আকারের হবে গ্রহাণুটি। আর সে কারণেই চাঁদের মত খালি চোখে দেখা যাবে না তাকে।

অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ নাসার গবেষণা প্রতিষ্ঠান দ্য কাটালিনা স্কাই সার্ভে পৃথিবীর জন্য ঝুঁকিপূর্ণ গ্রহাণুগুলোর গতিপথ নজরে রাখে। এই প্রতিষ্ঠানের কর্মকর্তা ওয়ার্জকোর্স বলেন, এটি সন্দেহাতীতভাবে দুর্দান্ত এক ঘটনা। কেননা কয়েক কোটি গ্রহাণুর মধ্য থেকে একমাত্র এই গ্রহাণুটি বর্তমানে পৃথিবীকে প্রদক্ষিণ করছে।

অবশ্য পৃথিবীকে প্রদক্ষিণ করা প্রথম গ্রহাণু নয় ‘২০২০ সিডি৩’। এর আগে ২০০৬ সালের সেপ্টেম্বর থেকে শুরু করে ২০০৭ সালের জুন মাস পর্যন্ত ‘২০০৬ আরএইচ১২০’ নামের অপর এক গ্রহাণু পৃথিবীকে প্রদক্ষিণ করে। এরপর তা পুনরায় সূর্যকে প্রদক্ষিণ করতে থাকে। এবারের এই গ্রহাণু পৃথিবীকে প্রদক্ষিণ শেষে আবারো তার আগের কক্ষপথে ফেরত যাবে, নাকি পৃথিবীর বুকে আছড়ে পড়বে, তা হিসেব করে বের করার চেষ্টা করছে মহাকাশ গবেষণায় নিয়োজিত সংস্থাটি। সিবিসি।

Related Articles

Leave a Reply

Back to top button
Close