স্পোর্টস

বিশ্বজুড়ে লণ্ডভণ্ড স্পোর্টস ক্যালেন্ডার

এখনই সময় :

করোনাভাইরাস সারা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ছে। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা তিন হাজার ছাড়িয়ে গেছে। গত ২৪ ঘণ্টায় চীনে আরো ৪২ জনের মৃত্যু হয়েছে বল সর্বশেষ প্রাপ্ত তথ্যে জানা গেছে। এই ভাইরাসের ধাক্কা লেগেছে বিশ্ব ক্রীড়াঙ্গনে। লণ্ডভণ্ড হয়ে গেছে বিশ্ব ক্রীড়া সূচি।

প্রাণঘাতী করোনাভাইরাস সারা বিশ্বে ছড়িয়ে পড়ায় টোকিও অলিম্পিক আয়োজন নিয়ে দেখা দিয়েছে শঙ্কা। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) সিনিয়র সদস্য ডিক পাউন্ড হুঁশিয়ার করে বলেছেন, ভাইরাসটি নিয়ন্ত্রণে আনা সম্ভব না হলে বাতিল করা হতে পারে বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া আসরটি।

করোনাভাইরাসের প্রভাব পড়েছে ফুটবল বিশ্বের সূচিতে। ইতালিয়ান লিগের দুটি ম্যাচ বাতিল করা হয়েছে। ইতালির ফুটবল লিগ জানিয়েছে, চলতি মাসের ১৩ তরিখে জুভেন্টাস ও ইন্টার মিলানের ম্যাচটি বাতিল করা হয়েছে। ১৩ মের কোপাপা ইতালিয়ার ফাইনাল ম্যাচটি ২০ তারিখে অনুষ্ঠিত হবে।

করোনার কারণে বাতিল হয়েছে এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগের কয়েকটি ম্যাচও। মালদ্বীপের বিপক্ষে ২০২২ বিশ্বকাপের বাছাইপর্বের চীনের ম্যাচটি চীনেই হওয়ার কথা ছিল। কিন্তু এই ম্যাচটি অনুষ্ঠিত হবে থাইল্যান্ডে। চাইনিজ ফুটবল অ্যাসোসিয়েশন বলেছে, সকল ঘরোয়া খেলা স্থগিত করা হবে। দক্ষিণ কোরিয়ার পেশাদার ফুটবল লিগ শুরুর আগেই স্থগিত করা হয়েছে। জাপানের জে লিগের সকল খেলা বাতিল করা হয়েছে।

চীনে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল দ্য ওয়ার্ল্ড অ্যাথলেটিকস ইনডোর চ্যাম্পিয়নশিপস। কিন্তু করোনার কারণে চীনে এই বছর আর হচ্ছে না অ্যাথলেটিকস ইনডোর চ্যাম্পিয়নশিপস। মে মাসে চীনা শহর চেংদুতে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল মিক্সড রিলে অলিম্পিক ট্রায়াথলন কোয়ালিফিকেশন ইভেন্ট। কিন্তু করোনার কারণে এই ইভেন্টি স্পেনের ভ্যালেন্সিয়ায় স্থানান্তরিত করা হয়েছে। মার্চ ও এপ্রিলে নির্ধারিত তিনটি এশিয়ান কাপের অ্যাথলেটিকস ইভেন্টের একটি তাইওয়ানে এবং দুটি চীনে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তা স্থগিত করা হয়েছে।

ব্যাডমিন্টন খেলায়ও পড়েছে করোনার প্রভাব। জার্মানিতে অনুষ্ঠিত হওয়ার কথা ২০২০ সালের জার্মান ওপেন এবং অলিম্পিক কোয়ালিফায়ার। কিন্তু করোনা আতঙ্কে তা আর হচ্ছে না। ব্যাডমিন্টন ওয়ার্ল্ড ফেডারেশন জানিয়েছে, এই দু’টি খেলার ইভেন্ট বাতিল করা হয়েছে। এছাড়াও ২০২০ সালের পোলিশ ওপেনও স্থগিত করা হয়েছে।

চীনের য়াংজহুতে বিচ ভলিবল টুর্নামেন্ট অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু ২২ থেকে ২৬ এপ্রিলের এই টুর্নামেন্টটি স্থগিত করা হয়েছে। চীন ও অস্ট্রেলিয়ার মধ্যে প্রো লিগের ম্যাচগুলো চীনে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু তা আর হচ্ছে না।

Related Articles

Leave a Reply

Back to top button
Close