লাইফষ্টাইল

অনিদ্রায় ভুগছেন, ঘরে রাখুন ৪ গাছ

এখনই সময় :

গাছ মানুষের সবচেয়ে ভালোবন্ধু। বাড়ির আঙ্গিণায় বা ছাদে অনেকে গাছের বাগান করেন। তবে আপনি চাইলে শোয়ার ঘরে রাখতে পারেন গাছ। রাতে অনেকের ঘুমের সমস্যা হয়। তবে সুস্থ থাকলে হলে অবশ্যই প্রতিদিন রাতে ৬ থেকে ৭ ঘন্টা ঘুমাতে হবে।

প্রতিদিনের কাজ ঠিকভাবে করার জন্য রাতে প্রয়োজন ঠিকমতো ঘুমানো। কারণ ঘুম পরবর্তী কাজের জন্য আপনার শরীরকে তৈরি করে।

অনিয়মিত খাদ্যাভ্যাস, শরীরচর্চার অভাব, গ্যাজেটনির্ভর আধুনিক জীবন অনেকের ঘুম কেড়ে নিয়েছে। অনেক সময় দেখা যায়, শরীর প্রচণ্ড ক্লান্ত কিন্তু ঘুম আসে না। রাত জাগা শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর।

রাতে ঘুম ঠিকমতো না হলে নানাবিধ শারীরিক রোগ দেখা দিতে পারে। তাই রাতে প্রয়োজনমতো ঘুমাতে হবে।

বিশ্বের শতকরা ৫০ শতাংশ লোক অনিদ্রায় ভোগেন। এই সমস্যার কারণে অনেকে ওষুধও খেয়ে থাকেন ও সকালে ঘুম থেকে উঠতে কষ্ট হয়। ঘুমে সমস্যা হলে শরীরও অসুস্থ হয়ে পড়ে।

যাদের ঘুমের সমস্যা দূর করতে ও ভালো ঘুমের জন্য ঘরে রাখতে পারেন গাছ । গাছপালা শরীরে এমন কিছু প্রাকৃতিক প্রভাব ফেলে যা অনিদ্রা হ্রাস করে। গাছ থেকে নির্গত নির্মল বাতাস থেকে শরীরে অক্সিজেন সরবরাহ ভালো হয়।

আসুন জেনে নেই যেসব গাছ ঘরে রাখলে ঘুম ভালো হয়-

জুঁই গাছ

জুঁই ফুলের গাছ ঘরে রাখলে ঘুম ভালো হয়। এই ফুলের গাছ থেকে নির্গত প্রাকৃতিক সুগন্ধ মস্তিষ্কে আরাম দেয়। তাই ঘুম ভালো হয়।

অ্যালোভেরা

অ্যালোভেরা খুবই পরিচিত একটি গাছ। শখের করে অনেকেই এই গাছ ঘর রাখেন। চুল ও ত্বকের জন্য অ্যালোভেরা যেমন উপকারী ও ভালো ঘুমের জন্যও ভালো কাজ করে। রাতে এ গাছ থেকে যে অক্সিজেন নির্গত হয় তা মস্তিষ্কে আরাম দেয়।

লাভেন্ডার গাছ

লাভেন্ডার গাছ ঘরের বাতাস বিশুদ্ধ করে। এই গাছ শোয়ার ঘরে রাখলে মানসিক চাপ, উৎকন্ঠা কমে ও ঘুমও ভালো হয়।

স্নেক প্ল্যান্ট

শ্বসনতন্ত্রের সমস্যা থাকলে স্নেক প্ল্যান্ট গাছ ঘরে রাখলে উপকার পাবেন। এ গাছটি ঘরের বাতাস নির্মল রাখতে সাহায্য করে। এছাড়া চোখের অস্বস্তি, মাথা ধরা কমায়।

 

Related Articles

Leave a Reply

Back to top button
Close