টেক

‘ফোন কম্পানিকেও নেটের ক্ষতিকর আধেয়ের দায় নিতে হবে’

এখনই সময় :

সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ বলেছেন, অনলাইনের ক্ষতিকর বিষয়বস্তু নিয়ন্ত্রণ করা উচিত। ফোন কম্পানিকেও ইন্টারনেটের ক্ষতিকর আধেয়ের দায় নিতে হবে বলেও মনে করেন তিনি।

জুকারবার্গ বলেন, আমি মনে করি যে, খারাপ আধেয়ের ব্যাপারে কিছু নিয়ন্ত্রণ থাকা দরকার। তবে সেখানে প্রশ্ন হলো যে, এজন্য কোন ধরনের ফ্রেমওয়ার্ক ব্যবহার করা হবে? গত শনিবার মিউনিখে নিরাপত্তা সংক্রান্ত একটি সেমিনারে আলোচনার সময় তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, এই মুহূর্তে দুটি ফ্রেমওয়ার্ক রয়েছে- আমি মনে করি বিদ্যমান শিল্পগুলোর জন্য যা ব্যবহার হচ্ছে। তার একটি সংবাদপত্রে এবং বিদ্যমান গণমাধ্যমে। এবং তারপরেই রয়েছে টেল্কো ধরনের মডেল; যেখানে আধেয় কেবল আপনার কাছে চলে আসে, ফোনের মাধ্যমে ক্ষতিকর কিছু আপনার কাছে চলে আসলে, তার দায় আপনার হতে পারে না।

ফেসবুক এবং সোশ্যাল মিডিয়া জায়ান্ট টুইটার এবং গুগলেও বিভিন্ন রাজনৈতিক দলসহ অন্যান্য গোষ্ঠী মিথ্যা সংবাদ প্রচারে নামছে। যা নিয়ন্ত্রণ করা নিয়ে বরাবরই চাপ রয়েছে ফেসবুকের ওপর।

জুকারবার্গ বলেছেন, ৩৫ হাজার কর্মীকে রাখা হয়েছে অনলাইনের আধেয় খতিয়ে দেখা এবং নিরাপত্তা নিশ্চিত করার জন্য। তারা এক দিনেই ১০ লাখ অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে। এই কর্মীদের কাজের ব্যাপারেও সন্তোষ প্রকাশ করেছেন তিনি।

Related Articles

Leave a Reply

Back to top button
Close