লাইফষ্টাইল

ত্বক-চুলের যত্নে ভাতের মাড়!

এখনই সময় :

ঋতু বৈচিত্র্যের সঙ্গে মানুষের দেহ, মন ও ত্বকের পরিবর্তন দেখা দেয়। প্রত্যেকটি ঋতু পরিবর্তনের সময় আমাদের দেহের তাপমাত্রা ও বাইরের আবহাওয়ার তাপমাত্রার সমন্বয় ঘটানো খুবই জরুরি। এই গরমে শরীর থেকে প্রচুর পরিমাণে ঘাম বের হয়ে শরীর ডিহাইড্রেটেড হয়ে পড়ে। তাই প্রচুর পরিমানে পানি পান করা উচিত।

সুস্থ থাকতে যেমন শরীরের যত্ন নেয়া প্রয়োজন তেমনি ত্বক-চুলেও যত্ন নিতে হবে। ত্বক ও চুলের যত্নে আমরা অনেক কিছুই ব্যবহার করি। তবে কখনো কি ব্যবহার করেছেন ভাতের মাড়?

বাঙালিদের প্রধান খাদ্য ভাত হলেও অনেকে ডায়েটের কারণে ভাতের থেকে দূরে থাকেন। কিন্তু জানেন কি? ত্বক আর চুলের স্বাস্থ্য ফেরাতেও ভাতের মাড়ের জুড়ি নেই।

তবে এখন প্রশ্ন হলো কীভাবে ত্বক ও চুলের যত্নে ভাতের মাড় ব্যবহার করবেন। আসুন জেনে নেই ত্বকের যত্নে কীভাবে ব্যবহার করবেন ভাতের মাড়।

১. গোসলের সময় পানিতে ভাতের মাড় মিশিয়ে গোসল করলে ত্বকের মধ্যে অস্বস্তিকর জ্বালা, চুলকানি থেকে মুক্তি পাওয়া যায়।

২. অনেকেই ব্রণের সমস্যায় ভোগেন। তারা ত্বকে ব্যবহার করতে পারেন ভাতের মাড়। ভাতের মাড় ঠাণ্ডা করে ব্রণ আক্রান্ত স্থানে তুলোর সাহায্যে লাগান। দিনে ২-৩ বার ব্যবহার করলেই উপকার পাবেন।

৩. অনেক সময় শরীরের বিভিন্ন জায়গা পুড়ে যায়। পুড়ে যাওয়া জায়গাগুলোতে ঠাণ্ডা ভাতের মাড় লাগালে পারেন। এতে বাড়বে ত্বকের জেল্লাও।

৪. শ্যাম্পু করার পর পানি আর ভাতের মাড় মিশিয়ে চুলের গোড়ায় লাগান। মিশ্রণটি চুলে দেওয়ার পর ৩-৪ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এতে চুলের ডগা ফাটার মতো সমস্যা থেকে রক্ষা পাবেন।

 

Related Articles

Leave a Reply

Back to top button
Close