ধর্ম

গওহরডাঙ্গা মাদ্রাসার ৮৪তম মাহফিল শুরু বুধবার

এখনই সময় :

দেশের অন্যতম শীর্ষ দীনি শিক্ষা প্রতিষ্ঠান গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার জামিয়া ইসলামিয়া খাদেমুল ইসলাম গওহরডাঙ্গা মাদ্রাসার ৮৪তম ওয়াজ মাহফিল ও খাদেমুল ইসলাম ইজতেমা আগামীকাল ৫ ফেব্রুয়ারি বুধবার ফজর বাদ আম বয়ান দিয়ে শুরু হবে। ৮ ফেব্রুয়ারি শনিবার ফজর বাদ বিশেষ দোয়ার মাধ্যমে মাহফিলের কার্যক্রম শেষ হবে।

মাহফিলের শেষ দিন বিশেষ হেদায়েতি বয়ান, দোয়া পরিচালনাসহ আরও কয়েকটি গুরুত্বপূর্ণ বয়ান রাখবেন মাদ্রাসার মহাপরিচালক ও খাদেমুল ইসলাম বাংলাদেশের আমির আল্লামা মুফতি রুহুল আমীন।

তিন দিনব্যাপী মাহফিলে ইসলামি বিধিবিধানের তালিম, জিকির-আজকার ও মুসল্লিদের ইবাদত-বন্দেগিতে এলাকা মুখরিত থাকবে। মাহফিলে আগত ধর্মপ্রাণ মুসল্লিদের উদ্দেশে দেশ-বিদেশের বিখ্যাত উলামায়ে কেরাম, পীর মাশায়েখরা ওয়াজ-নসিহত পেশ করবেন। মাহফিলে আগত মুসল্লিদের নামাজসহ ইসলামের অন্যান্য বিধান বিশুদ্ধ পদ্ধতিতে শেখানোর কার্যক্রম হাতে নিয়েছে মাদ্রাসা কর্তৃপক্ষ।

মাহফিলে ঢাকা, বাগেরহাট, পিরোজপুর, নড়াইল, বরিশাল, ফরিদপুর, মাদারীপুর, শরীয়তপুর, রাজবাড়ী, খুলনা ও যশোর, সাতক্ষীরাসহ দেশের দূর-দুরান্তের বিভিন্ন জেলা থেকে মুসল্লিরা অংশ নিয়েছেন। মাহফিল উপলক্ষ করে টুঙ্গিপাড়া অন্যতম ধর্মীয় তীর্থভূমিতে পরিণত হয়েছে। রাজনীতিবিদ থেকে শুরু করে সর্বস্তরের মানুষ এই মাহফিলে অংশ নিয়ে থাকেন।

১৯৩৭ সালে ছদর সাহেব খ্যাত বিখ্যাত আলেম, মোজাহেদে আজম আল্লামা শামছুল হক ফরিদপুরী রহ. মাদ্রাসাটির গোড়াপত্তন করেন। মাদ্রাসাটি দেশের দীনি শিক্ষা বিস্তারে উল্লেখযোগ্য ভূমিকা রেখে আসছে। গওহরডাঙ্গা মাদ্রাসা প্রতিষ্ঠাকাল থেকে সমাজের বহুমুখি খেদমত আঞ্জাম দিয়ে আসছে। বর্তমানে মাদ্রাসাটি পরিচালনা করছেন শামছুল হক ফরিদপুরীর ছেলে আল্লামা মুফতি রুহুল আমিন।

গওহরডাঙ্গা মাদরাসার শিক্ষক মুফতি মোহাম্মদ তাসনীম বলেন, প্রতিবছরের মতো এবারও মাহফিলের দ্বিতীয় দিন বৃহস্পতিবার সকালে খাদেমুল ইসলাম বাংলাদেশ ও তানজিমুল মুদাররিসিন বাংলাদেশের কর্মী সম্মেলন, বিকালে দাওরায়ে হাদিস, হিফজ বিভাগ সমাপ্তকারী উত্তীর্ণ ছাত্রদের সম্মানসূচক পাগড়ি ও সনদ প্রদান করা হবে। মাহফিল উপলক্ষে খাদেমুল ইসলাম ছাত্র শাখার উদ্যোগে আরবি ও বাংলা ভাষায় ২০টির মতো দেয়ালিকা প্রকাশ করেছে।

মাদ্রাসার মুহাদ্দিস ও ছদর সাহেব হুজুরের পৌত্র মুফতি উসামা আমীন মাহফিলের সার্বিক কামিয়াবির জন্য বিশেষ দোয়ার আবেদন জানিয়েছেন।

Related Articles

Leave a Reply

Back to top button
Close