বিনোদন

চার ক্যাটাগরিতে অস্কার জিতেছে ‘প্যারাসাইট’

এখনই সময় :

অস্কারের নতুন ইতিহাস সৃষ্টি করেছে বিদেশি ছবি ‘প্যারাসাইট’। আলাদা শ্রেণির দুটি ভিন্ন পরিবারের ওপর সামাজিক কটাক্ষ নিয়ে নির্মিত কোরিয়ান এই ছবিটি সেরা ছবিসহ মোট চার ক্যাটাগরিতে অস্কার জিতেছে। সেরা ছবি ছাড়াও সেরা মৌলিক চিত্রনাট্য, ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম ও অরিজিনাল স্ক্রিনপ্লে ক্যাটাগরিতে পুরস্কার নিয়েছে প্যারাসাইট।

প্যারাসাইটের এই নজিরে দারুণ উচ্ছ্বসিত প্রযোজক কোয়াক সিন এইয়ে। পুরস্কার হাতে তিনি বলেন, ‘আমি বাকরুদ্ধ। আমরা কখনও কল্পনাও করিনি যে, এমনটি ঘটবে। আমরা খুবই খুশি। আমি যা কল্পনা করিনি সেই ঘটনাই এখন ঘটছে।’ সিএনবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের অক্টোবরে সিনেমাটি মুক্তি পাওয়ার পর এ পর্যন্ত ১৬৫ মিলিয়ন মার্কিন ডলারের বেশি আয় করেছে।

এবারের আসরে দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার জিতেছে ‘১৯১৭ (৩টি)’। তারপরেই রয়েছে ফোর্ড ভার্সাস ফেরারি (২টি), জোকার (২টি) ও ওয়ান্স আপন অ্যা এ টাইম ইন হলিউড (২টি)। প্যারাসাইট ছবির চিত্রনাট্য যৌথভাবে লিখেছেন বঙ জুন-হো ও হান জিন ওয়ান। তাদের হাতে পুরস্কার তুলে দেন অভিনেত্রী ডায়েন কিটন ও অভিনেতা কিয়ানু রিভস।

এবারের আসরে সেরা অভিনেতা পুরস্কার জিতেছেন জোকারের হোয়াকিন ফিনিক্স। অ্যান্টনিও বানদেরাস, লিওনার্দো ডিক্যাপ্রিওর মতো অভিনেতাকে পেছনে ফেলে এ পুরস্কার জিতে নেন তিনি। সেরা অভিনেত্রী হয়েছেন রেনে জেলওয়েগার।

এক নজরে

সেরা ছবি: প্যারাসাইট
সেরা পরিচালক: বং জুন হো
সেরা অভিনেতা: অ্যান্টোনিও ব্যান্ডেরাস
সেরা অভিনেত্রী: স্কারলেট জোহানসন
সেরা সহ–অভিনেতা: ব্র্যাড পিট
সেরা সহ–অভিনেত্রী: ফ্লোরেন্স পিউ
সেরা মৌলিক চিত্রনাট্য: বং জুন হো ও হান জিন উন
সেরা অ্যাডাপ্টেড স্ক্রিনপ্লে: গ্রিটা গারউইগ
সেরা অ্যানিমেটেড ছবি: আই লস্ট মাই বডি
সেরা আন্তর্জাতিক ছবি: প্যারাসাইট
সেরা প্রামাণ্যচিত্র: হানিল্যান্ড
সেরা চিত্রগ্রহণ: রজার ডিকিন্স
সেরা সম্পাদনা: ইয়াং জিনমো

Related Articles

Leave a Reply

Back to top button
Close