আন্তর্জাতিক

খাদ্যনালীর মাধ্যমেও সংক্রমণ হতে পারে করোনা ভাইরাস

এখনই সময়:

প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ খাদ্যনালীর মাধ্যমেও ঘটতে পারে। রোগীর মল এবং পায়ু থেকে নেওয়া নমুনায় এ ভাইরাসের উপস্থিতি শনাক্ত করা গেছে।

চীনের চিকিৎসা বিজ্ঞানীরা দেখতে পেয়েছেন এ ভাইরাসে আক্রান্ত কোনও কোনও রোগীর প্রাথমিক পর্যায়ে জ্বর দেখা দেয়নি, বরং তাদের দেখা দিয়েছিল ডায়রিয়া।

চীনের সরকারি বার্তা সংস্থা সিনহুয়া জানায়, উহান বিশ্ববিদ্যালয়ের রেনমিন হাসপাতাল এবং চীনের সায়েন্স একাডেমির উহান ইন্সটিটিউট অব ভাইরোলজি এই গবেষণা করে।

প্রতিবেদনে বলা হয়, যদি এমনটিই হয়ে থাকে তাহলে হাঁচি-কাশি নয়, বরং হয়ত মুখ পথে খাদ্যনালীর মাধ্যমে করোনা ভাইরাসের শিকার হয়েছেন এ সব রোগী। এ ছাড়া, এমন রোগীদের প্রথমে জ্বরও দেখা দেয়নি।

এই ভাইরাসের কারণে ১০ থেকে ২০ শতাংশ রোগীর প্রথমে ডায়রিয়া হয়েছে। যুক্তরাষ্ট্রে প্রথম আক্রান্ত রোগীরও ডায়রিয়া হয়েছিল।

এদিকে এর আগে, রোগীর দেহে এ ভাইরাসের উপস্থিতি খুঁজে বের করার জন্য শ্বাসতন্ত্র থেকে নমুনা নেওয়া হয়েছিল। নিউমোনিয়ার আক্রান্ত রোগীর শ্বাসতন্ত্র থেকে এভাবে নতুন সংগ্রহ করা হয়। কিন্তু ডায়রিয়া থাকলেও হাঁচি-কাশি বা জ্বরের উপসর্গ না থাকলে সে সব রোগীকে এড়িয়ে গেছেন বিজ্ঞানীরা।

চীনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে ৪২৫ জনে দাঁড়িয়েছে। ডিসেম্বরে চীনের উহান শহরে করোনা ভাইরাসের আবির্ভাব ঘটে। প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা। করোনা ভাইরাস ২০১৯-এনসিওভিকে নোভেল বা অভূতপূর্ব হিসেবে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

Related Articles

Leave a Reply

Back to top button
Close