স্বাস্থ্য

যেসব লক্ষণে বুঝবেন প্রস্টেট ক্যান্সার, কী করবেন?

এখনই সময়:

সারাবিশ্বে ফুসফুসের ক্যান্সারের পর প্রস্টেট ক্যান্সারেই সবচেয়ে বেশি পুরুষের মৃত্যু হয়। তবে প্রাথমিক পর্যায়ে এই ক্যান্সার শনাক্ত করা সম্ভব হলে এই রোগ থেকে মুক্তি পাওয়ার সম্ভাবনা বেশি থাকে।

মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যালাবামা বিশ্ববিদ্যালয়ের ইউরোলজি বিভাগের অধ্যাপক ড. সোরোস রাইস বাহরামি জানান, ৫০ বছরের বেশি বয়সী পুরুষদের প্রস্টেট ক্যান্সারের ঝুঁকি বেশি।

তিনি বলেন, এই ক্যান্সার নির্ধারণের মূল হাতিয়ার হলো, পিএসএ টেস্ট বা প্রস্টেট স্পেসিফিক অ্যান্টিজেন টেস্ট। এই রক্ত পরীক্ষার মাধ্যমে প্রস্টেট ক্যান্সার নির্ধারণ করা হয়।

অধ্যাপক বাহরামি জানান, রক্তে পিএসএর মাত্রা সাধারণত ১ থেকে ৪-এর মধ্যেই থাকে। তবে কারও রক্তে পিএসএর মাত্রা ৪-এর বেশি হওয়া মানেই যে তিনি প্রস্টেট ক্যান্সারে আক্রান্ত।

তিনি বলেন, আর এর সঙ্গে ডিজিটাল রেক্টাল টেস্ট করাতে হবে। এই টেস্টে প্রস্টেটে কোনো রকম স্ফীতি বা ফোলা ভাব লক্ষ্য করলে বায়োপসি করানো জরুরি। তবেই প্রস্টেট ক্যান্সারের বিষয়ে নিশ্চিত হওয়া যাবে।

আসুন জেনে নিই যেসব লক্ষণে বুঝবেন প্রস্টেট ক্যান্সার-

১. প্রস্রাবে সমস্যা হলেও মূত্রত্যাগের গতি কমে যেতে পারে। এ ক্ষেত্রে চিকিৎসকের কাছে যাওয়া জরুরি। তবে এ ধরনের সমস্যা মূত্রনালির সংক্রমণের কারণেও হতে পারে।

২. প্রস্রাবের রঙ গাঢ় হলে মূত্রত্যাগের সময় তলপেটে ব্যথা হতে পারে। এটি প্রস্টেট ক্যান্সারের অন্যতম একটি লক্ষণ।

৩. প্রস্রাবের সময় যদি প্রস্রাবের সঙ্গে রক্ত বের হওয়া ও কোনো রকম ব্যথা বা জ্বালা বোধ করলে দ্রুত চিকিৎসকের কাছে যেতে হবে।

৪. হাড়ে ব্যথা হলে। বিশেষ করে মেরুদণ্ডে বা কোমরে ব্যথা হলে তা প্রোস্টেট ক্যান্সারের লক্ষণ হতে পারে।

৫. বীর্যের সঙ্গে রক্ত, তলপেটে অসহ্য যন্ত্রণা, প্রস্রাব বন্ধ হয়ে যাওয়া ইত্যাদি প্রোস্টেট ক্যান্সারের লক্ষণ।

কী করবেন?

এসব লক্ষণ দেখা দিলে অবশ্যই চিকিৎসকরে পরামর্শ নিতে হবে।

Related Articles

Leave a Reply

Back to top button
Close