আন্তর্জাতিক

করোনাভাইরাসে চীনে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা

এখনই সময়:

ক্রমশ ভয়ানক হয়ে উঠছে চীনের করোনাভাইরাস। এখন পর্যন্ত কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি ভাইরাসটির। অন্যদিকে প্রতিদিন লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। এরই মধ্যে চীনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ২১৩ জনের মৃত্যু হয়েছে। করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৯ হাজার ৬৯২ জন।

এরমধ্যে শুধু হুবেই প্রদেশেই মৃত্যু হয়েছে ২০৪ জনের। সমগ্র চীনে আক্রান্তের সংখ্যা বেড়েই যাচ্ছে। চীনের বাইরে মোট ২১টি দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়ার খবর মিলেছে।

তবে চীনের বাইরে অন্য কোনো দেশে এখনো ভয়ঙ্কর আকার ধারণ করেনি করোনাভাইরাস। তবে পরিস্থিতি বিচার করে এরই মধ্যে জরুরি অবস্থা ঘোষণা করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

করোনাভাইরাসের মোকাবিলায় ব্যাপক তৎপর চীন। প্রায় চারশ কোটি ডলার বরাদ্দ দেওয়া হয়েছে এজন্য। বিশেষজ্ঞ দল তৈরি করে কড়া নজরদারি চালানো হচ্ছে। চীনে সাহায্যের জন্য এগিয়ে এসেছেন শিল্পপতি জ্যাক মা এবং বিল ও মেলিন্ডা গেটস। চীনের এই প্রচেষ্টার প্রশংসা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

চীনে ছড়িয়ে পড়া করোনাভাইরাস আতঙ্কে কাঁপছে প্রতিবেশী দেশগুলোও। চীন-রাশিয়া সীমান্ত অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া। ইতালির প্রধানমন্ত্রী চীন-ইতালির মধ্যে সমস্ত ফ্লাইট বাতিলের ঘোষণা করেছেন। এয়ার ইন্ডিয়া, ব্রিটিশ এয়ারওয়েজ, লায়ন এয়ার, ইন্ডিগোর মতো বিমান সংস্থা তাদের চীনগামী বিমান পরিষেবা আপাতত বন্ধ রেখেছে।

দক্ষিণ কোরিয়া, ফ্রান্স, ব্রিটেন বিমান পাঠিয়ে চীন থেকে তাদের সমস্ত নাগরিকদের দেশে ফেরানোর প্রস্তুতি শুরু করেছে। বিশেষ বিমান পাঠাচ্ছে নিউজিল্যান্ড, সিঙ্গাপুরও। জাপান এরই মধ্যে দু’টি বিমানে করে তাদের দেশের নাগরিকদের ফিরিয়ে এনেছে। নাগরিকদের দেশে ফেরানোর ব্যবস্থা করেছে ভারতও।

Related Articles

Leave a Reply

Back to top button
Close