আন্তর্জাতিক

‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ বেলফোর ঘোষণার পুনরাবৃত্তি

এখনই সময়:

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কথিত মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ বা ‘শতাব্দীর সেরা চুক্তি প্রত্যাখ্যান করেছেন ফিলিস্তিনের জনগণ। ফিলিস্তিনের গাজা ও পশ্চিম তীরের সর্বস্তরের মানুষ এই চুক্তির বিরোধিতা করে বিক্ষোভ ও ধর্মঘট পালন করছেন। এই চুক্তিকে বেলফোর ঘোষণার পুনরাবৃত্তি হিসেবে দেখছেন ফিলিস্তিন জনগণ।

কথিত ডিল অব দ্যা সেঞ্চুরির প্রতিবাদে ফিলিস্তিনের জনগণ নিজেদের ঘর-বাড়ি এবং অফিস-আদালতে কালো পতাকা উত্তোলন করে রেখেছেন। এই চুক্তিকে তারা বেলফোর ঘোষণার সঙ্গে তুলনা করছেন।

ফিলিস্তিনের নাগরিক ফাকরি আবু দায়েব আল জাজিরাকে বলেছেন, ট্রাম্প যে অংশ ইসরায়েলকে দিয়েছেন, ওই অংশের মালিকানা ইসরায়েলের নয়। তিনি নতুন চুক্তিকে বেলফোর ঘোষণার পুনরাবৃত্তি বলেও উল্লেখ করেছেন।

প্রসঙ্গত, ১৯১৭ সালের ২ নভেম্বর তৎকালীন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেমস আর্থার বেলফোর ফিলিস্তিনি ভূখণ্ডে ইহুদিদের জন্য আবাসভূমি বা রাষ্ট্র প্রতিষ্ঠার পক্ষে ঘোষণা দিয়েছিলেন।

ফিলিস্তিনের সাবেক মন্ত্রী জিয়াদ আবু জায়েদ জানিয়েছেন, তারা কখনও রাজধানী হিসেবে জেরুজালেমের দাবি ছাড়বেন না। ফিলিস্তিনের অধিকারে ট্রাম্প ও নেতানিয়াহুর হস্তক্ষেপের কোন এখতিয়ার নেই বলেও উল্লেখ করেন তিনি।

উল্লেখ্য, গতকাল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউসে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে পাশে নিয়ে ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ ঘোষণা করেন। এতে জেরুজালেম শহরকে ইসরায়েলি ভূখণ্ড হিসেবে দেখানো হয়েছে। তাছাড়া জর্ডান নদীর পশ্চিম তীরের অংশবিশেষ ও গাজা উপত্যকা নিয়ে নামমাত্র একটি ফিলিস্তিন রাষ্ট্র গঠনের কথা বলা হয়েছে। ফিলিস্তিন থেকে উৎখাত হয়ে বিভিন্ন দেশে বসবাসরত ফিলিস্তিনিদের তাদের মাতৃভূমিতে ফিরে আসার অধিকার অস্বীকার করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Back to top button
Close