জাতীয়

মুজিব বর্ষে শুরু হচ্ছে ঢাকা-সিলেট চার লেন মহাসড়কের কাজ

এখনই সময়:

মুজিব বর্ষেই দরপত্র আহ্বানসহ পুরো কাজ এগিয়ে নেওয়া হবে ঢাকা-সিলেট চার লেন প্রকল্পের। ঢাকার কাঁচপুর থেকে সিলেট পর্যন্ত ২২৬ কিলোমিটার মহাসড়ক দুই লেন থেকে চার লেনে উন্নীত করা হবে। এছাড়া চার লেনের দুই পাশে আলাদা সার্ভিস লেনও থাকবে।

আজ বুধবার দুপুরে ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সিলেট-১ আসনের সংসদ সদস্য, পররাষ্ট্রমন্ত্রী ড এ কে আবদুল মোমেন এই প্রকল্পের বিষয়ে সিলেটের জনপ্রতিনিধি ও বিশেষজ্ঞদের নিয়ে মতবিনিময়ের এ উদ্যোগ নেন। উপস্থিত ছিলেন প্রবাসী কল্যান ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমদ, বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলী, সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদসহ বিশিষ্টজনেরা।

মত বিনিময় সভায় সভাপতিত্ব করেন পররাষ্ট্রমন্ত্রী ড এ কে আবদুল মোমেন। সড়ক ও জনপথ অধিদপ্তরের সংশ্লিষ্ট প্রকৌশলীরা প্রকল্পের বিষয়ে ধারনা উপস্থাপন করেন। অনুষ্ঠানে সওজ অধিদপ্তরের পক্ষ থেকে বলা হয় প্রকল্পের ডিপিপি বা উন্নয়ন প্রকল্প ছক প্রনয়নের জন্য পরামর্শক নিয়োগ করা হয়েছে। পাঁচ মাসের মধ্যে এটি চুড়ান্ত করা হবে। প্রকল্পের ভূমি অধিগ্রহণ ও সমীক্ষার কাজ চলছে। এ বছরই দরপত্র আহ্বান করা হবে দ্রুত সময়ের মধ্যে।

এ মহাসড়কে সোয়া চার কিলোমিটার দৈর্ঘ্যের ৭০টি সেতু নির্মাণ করা হবে। চার হাজার ৩৫৮ মিটার দীর্ঘ চারটি ফ্লাইওভার নির্মাণ করা হবে ভৈরব, সিলেটের গোয়ালাবাজার, তাজপুর ও দয়ামীর বাজার এলাকায়। নরসিংদী, ভৈরব, ওলিপুর, লস্করপুর ও সিলেটে নির্মাণ করা হবে রেল ওভারপাস। এ মহাসড়ক হবে এশিয়ান হাইওয়ে-১ এবং এশিয়ান হাইওয়ে-২-এর অংশ।

Related Articles

Leave a Reply

Back to top button
Close