স্বাস্থ্য

বুকব্যথা মানেই হার্টে সমস্যা নয়!

এখনই সময়:

অনেকেই মনে করেন– বুকে ব্যথা মানেই হার্টের সমস্যা। এ ধারণা মোটেও ঠিক নয়। অনেক কারণে বুকব্যথা হতে পারে। তাই বুকব্যথা হলেই হার্টের সমস্যা হয়েছে, এমন মনে করা যাবে নয়।

কাজের চাপের সঙ্গে সঙ্গে বাড়ছে চাপা টেনশন। মাঝেমধ্যেই অনুভব করছেন বুকে ব্যথা। মনে রাখবেন– মানসিক চাপ, ঋতুস্রাবের আগে কিংবা ভারী কিছু ওঠানো, প্রচণ্ড ভয় কিংবা মানসিক অস্বস্তি থেকেও ব্যথা হতে পারে।

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে মানসিক কারণে বুকে ব্যথার বিভিন্ন কারণ জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে– মানসিক কারণে বুকে ব্যথা হওয়ার কিছু লক্ষণ রয়েছে।

আসুন জেনে নিই যেসব কারণে বুকে ব্যথা হতে পারে-

১. প্রচণ্ড ভয় পাওয়ার পর বুকের ব্যথা হতে পারে। কারণ এটিকে বলা যায় নিঃসন্দেহে মানসিক রোগ। চিকিৎসকদের মতে, প্রচণ্ড বুকব্যথা নিয়ে তাৎক্ষণিক চিকিৎসার জন্য অনেক রোগী আসেন। পরে দেখা যায় এই বুকের ব্যথার জন্য হৃদযন্ত্রের কোনো ভূমিকা নেই।

২. বুকব্যথার সঙ্গে প্রচণ্ড ঘাম, শরীরে কাঁপুনি দেখা দেবে এবং দম আটকে যাওয়ার মতো সমস্যা হতে পারে।

৩. পেটের গোলমাল, বমিভাব ও শারীরিক ভারসাম্য হারানো সমস্যা হতে পারে।

৪. ভয় বা মানসিক চাপ থেকে হওয়া ব্যথা বুকে শুরু হয়। এই ব্যথা তা যতক্ষণ স্থায়ী হয়, ততক্ষণ একই স্থানে অনুভূত হয়। আর হৃদরোগজনিত ব্যথা শুরু হয় বুকে এবং শরীরের অন্যান্য অঙ্গে ছড়িয়ে পড়ে, যেমন- চোয়াল, কাঁধ, হাত ইত্যাদি।

৫. হৃদরোগের উপসর্গ হিসেবে দেখা দেয়া ব্যথা বাম পাশেই অনুভূত হয়। কালেভদ্রে বুকের মাঝখানেও ব্যথা হতে পারে। তবে বুকের অন্য যেকোনো অংশে ব্যথা হলে তার নেপথ্যের কারণ মানসিক।

Related Articles

Leave a Reply

Back to top button
Close