বিনোদন

গানকবির ৪ বছর পূর্তিতে লোকসাধক সম্মাননা পাচ্ছেন সুনীল কর্মকার

এখনই সময় :বাংলাদেশের সমৃদ্ধ লোকগানের বিভিন্ন ধারা নিয়ে থিয়েট্রিক্যাল আঙ্গিকে কাজ করে যাচ্ছে গানকবি। লোকে ব্যান্ড বলতে চাইলেও তারা নিজেদের পরিচয় দেয় গানের দল বলে। ৬ জনের এই গানের দল ৪ পেরিয়ে ৫ বছরে পা দিতে যাচ্ছে আগামী ১৭ জানুয়ারি। এ উপলক্ষে সন্ধ্যা ৫টা ৩০ মিনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে তারা আয়োজন করেছে বাংলা গানের আসর ও লোক সাধক সম্মাননার।

এবার লোক সাধক সম্মাননা পাচ্ছেন বাউল সুনীল কর্মকার। নেত্রকোনার কেন্দুয়ায় জন্ম নেয়া সুনীল কর্মকার পালাগান, মালজোড়া গান ও জালালগীতির কিংবদন্তী শিল্পী। ১৯৫৯ সালের ১৫ জানুয়ারি জন্ম নেয়া এই শিল্পী এ পর্যন্ত প্রায় ৫০০০ মঞ্চে লোক গান গেয়েছেন। সুর দিয়েছেন জালাল খাঁ’র অসংখ্য জনপ্রিয় গানে।

শুক্রবারের এই আসরে প্রায় ২ ঘণ্টা ধরে গানকবি গেয়ে শোনাবে বন্দনা, পুঁথি, জালালগীতি, ভাটিয়ালি, ভাওয়াইয়া, লালনগীতি, হাছন রাজার গান, বিয়ের গান, নবান্নের গান, মাইজভান্ডারি গান, ধামাইল গানসহ লোকগানের অনেকগুলো ধারা। গানকবির জনপ্রিয় থিয়েট্রিক্যাল পরিবেশনা ‘দেশভ্রমণ’ এর পাশাপাশি নিজেদের ৪টি মৌলিক গান গেয়ে শোনাবে তারা। এছাড়া জনপ্রিয় গীতিকার শেখ রানার লেখা গানকবির নতুন গান ‘তবু হইলাম না বাউল’ এর ভিডিও ট্র‍্যাক রিলিজ করা হবে এই আসর থেকে।

২০১৬ সালের ১৭ জানুয়ারি থেকে বাংলা লোক গানে তরুণ প্রজন্মকে আকৃষ্ট করার ব্রত নিয়ে কাজ করে আসছে গানের দল গানকবি। লোকগানের সঠিক কথা ও সুর ধরে রেখে যন্ত্রসংগীত ও গায়কীতে ভিন্নতা ও নান্দনিকতা বজায় রেখে গানকবি প্রশংসা কুড়িয়েছে সকলের। এই দলে আছেন সাহস, পিয়াস পার্কাশন, সুদীপ্ত, আকাশ গায়েন, তারেক আর সোহান।

আরও সংবাদ

মন্তব্য করুন

Back to top button