লাইফষ্টাইল

ব্রণ তাড়ানোর ঘরোয়া ৪ উপায়

এখনই সময়  :ত্বকের সজীবতা ও লাবণ্য নষ্ট করে ব্রণ। বয়:সন্ধিকাল থেকে সাধারণত ব্রণ ওঠা শুরু হয়। এটি হরমোনের সঙ্গে জড়িত। অনেকে খুব দ্রুতই ব্রণ সমস্যা থেকে রেহাই পান। আবার অনেককে এই সমস্যা বহুদিন ভোগায়। তরুণ-তরুণীরা ব্রন নিয়ে চিন্তিত হয়ে পড়েন। তবে ব্রণ উঠলে চিন্তার কিছু নেই। এই সমস্যায় ওষুধ খাওয়ারও দরকার পড়ে না।

ব্রণ দূর করতে অনেকে বাজার থেকে নাম না জানা ক্রিম ব্যবহার করে থাকেন। এতে সমস্যা আরও বেড়ে যায়। আর ত্বকের ক্ষতি তো হয়েই থাকে। এমনও হতে পারে ক্রিমে মেশানো উচ্চ মাত্রায় স্টেরয়েড ও নানা রাসায়নিক ত্বকের স্থায়ী ক্ষতি করে দিতে পারে।

যারা ব্রণ নিয়ে চিন্তিত তাদের জন্য এটি দূর করার ঘরোয়া কিছু উপায় তুলে ধরা হল-

১. ব্রণের সমস্যা সারাতে ও দাগ তুলতে চন্দন বেটে তার সঙ্গে দু’ ফোঁটা পাতিলেবুর রস মিশিয়ে নিন। পাঁচ ছ’ মিনিট রাখার পর শুকিয়ে গেলে ভাল করে ধুয়ে নিন।

২. দারচিনি গুঁড়োর সঙ্গে গোলাপজল মিশিয়ে সেই মিশ্রণ ১০ মিনিট লাগিয়ে রাখুন ব্রণ আক্রান্ত জায়গায়। এতে ব্রণের সংক্রমণ ও ব্যথা কমে যাবে। লেবুর রস ব্রণর সমস্যা মেটানোর অন্যতম সমাধান।

৩. নিমপাতা জীবাণু নাশ করতে সক্ষম। তাই নিমপাতা বেটে তার সঙ্গে চন্দনের গুঁড়ো মিশিয়ে লাগালে ব্রণর ব্যথা ও সংক্রমণও কমবে।

৪. চালের গুঁড়ো, পাতিলেবুর রস ও পাকা পেঁপে বাটা ব্রণর সমস্যা কমানোর এক অত্যন্ত কার্যকর সমাধান। মিশ্রণটি লাগিয়ে ২০ মিনিট মতো রাখুন।

শুকিয়ে গেলে ধুয়ে নিন।

 

Related Articles

Leave a Reply

Back to top button
Close