সারাদেশ

কৃষি জমিতে পুকুর খননের দায়ে ৬ জনের কারাদণ্ড

এখনই সময়  :রাজশাহীর গোদাগাড়ী উপজেলার গোগ্রাম ইউনিয়নের বিড়ইল গ্রামে আবাদি জমি নষ্ট করে অবৈধভাবে পুকুর খননের অপরাধে ৬জনকে ১মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে ভ্রমমাণ আদালত। সরকারী আদেশ অমান্য করে অবৈধ ভাবে কৃষি জমিতে পুকুর খনন করার অপরাধে তাদের এ সাজা দেওয়া হয়।

সাজা প্রাপ্তরা হলেন উপজেলার বিড়ইল গ্রামের মতিউর রহমানের ছেলে শরিফুল ইসলাম(৩০), জামালউদ্দীনের ছেলে আশরাফুল ইসলাম(৪০), গাড়ী চালক জগপুর গ্রামের আবুল কালাম আজাদের ছেলে শহিদুল ইসলাম(৩৫), ইটাহারী গ্রামের নিয়াজউদ্দীনের ছেলে কবির(৩২), গোদাগাড়ী পৌর এলাকার মহিশালবাড়ী গ্রামের নজরুল ইসলামের ছেলে পিয়ারুল(২০), রফিকুল ইসলামের ছেলে ফাহাদ(২০)। বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন-২০১০ এর ৪ ধারা লঙ্ঘন অপরাধে এ সাজা দেওয়া হয় তাদের।

মঙ্গলবার অবৈধভাবে পুকুর খননের সময় ঘটনাস্থলে গিয়ে সাজা দেন ভ্রমমাণ আদালতের নির্বাহী মাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ ইমরানুল হক। এসময় ৩ টি (ট্রাক্টর ) হ্যারো মেশিন অকেজো করার জন্য প্রয়োজনীয় মালামাল জব্দ করা হয়।

স্থানীয়রা জানান, বিড়ইল গ্রামে মৃত আব্দুর রাজ্জাকের ছেলে মাইনুল ইসলাম ও মৃত আবু বাক্কারের ছেলে মতিউর রহমানের কয়েক বিঘা ধানী জমিতে অবৈধ ভাবে পুকুর খননের কাজ চলছিল। এসময় পুলিশ সদস্যদের সাথে নিয়ে হঠাৎ করেই বিড়ইল গ্রামে ভ্রমমাণ আদালতের নির্বাহী মাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার। সেখান থেকে ওই ছয়জনকে হাতেনাতে আটক করে পুলিশ সদস্যরা।

সহকারী কমিশনার মুহাম্মদ ইমরানুল হক বলেন, সরকারী নির্দেশ ছাড়া অবৈধ ভাবে পুকুর খনন করে আবাদি জমি নষ্ট করার দায়ে তাদের কারাদণ্ড দেওয়া হয়েছে। এমন অভিযান চালানোর পরেও বড় গাড়ীর পরিবর্তে ছোট গাড়ী দিয়ে এবং কৌশল পরিবর্তন করে অবৈধভাবে পুকুর খনন করছে। এ অভিযান অব্যহত থাকবে বলেও জানিয়ে দেন তিনি।

 

Related Articles

Leave a Reply

Back to top button
Close