ব্যবসা

‘পেঁয়াজের বাজার তদারকি জোরদার করা হচ্ছে’

এখনই সময়  :বাজারে ইতোমধ্যে দেশি পেঁয়াজ উঠতে শুরু করেছে।পাশাপাশি প্রতিদিন আমদানি করা পেঁয়াজ দেশে আসছে। তাই দেশি পেঁয়াজ ও আমদানি করা মিলে দেশে পেঁয়াজের সরবরাহ এখন স্বাভাবিক এবং পর্যাপ্ততা রয়েছে।

এমতাবস্থায় খুচরা পর্যায়ে পেঁয়াজের সরবরাহ ও মূল্য স্বাভাবিক রাখতে সরকার বাজার অভিযান ও তদারকি জোরদার করার সিদ্ধান্ত নিয়েছে। আজ সোমবার বাণিজ্য মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে সরকারের এই সিদ্ধান্তের কথা জানায়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাজারে পেঁয়াজের সরবরাহ স্বাভাবিক থাকায় মূল্য বৃদ্ধির সঙ্গত কোনো কারণ নেই। তাই বাজার মনিটারিং জোরদার করা হচ্ছে। পেঁয়াজের পাশাপাশি ভৌজ্য তেলসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ ও মূল্য তদারকির জন্য বাজারে অভিযান চালানো হবে। এছাড়া জেলা প্রশাসন দেশব্যাপি অভিযান জোরদার করবে।

এ লক্ষে বাণিজ্য মন্ত্রণালয় থেকে ইতোমধ্যে বিভাগীয় পর্যায়ে ও জেলা প্রশাসনের কাছে প্রয়োজনীয় নির্দেশনা পাঠানো হয়েছে। ব্যবসায়ীগণকে নিত্যপ্রয়োজনীয় পণ্যের আমদানি মূল্য,ক্রয় মূল্যের চালান ও রশিদ সংরক্ষণ এবং বিক্রয় মূল্যের তালিকা দোকানে টানিয়ে রাখার অনুরোধ করেছে সরকার।

বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, কোনো ব্যবসায়ীকে হয়রানি করা হবে না, তবে কারসাজি করে কেউ নিত্যপ্রয়োজনীয় পণ্য মজুত বা মূল্য বৃদ্ধি বা কৃত্রিম সংকট সৃষ্টির চেষ্ট করলে তার বিরুদ্ধে আইনানুগ কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, পেঁয়াজের আমদানি, সরবরাহ ও বিক্রয় মূল্যের বিষয়ে সরকার সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। টিসিবি রাজধানীসহ দেশব্যাপী প্রায় ২শ’ ট্রাক সেলের মাধ্যমে ৩৫ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি অব্যাহত রেখেছে। বাজারে চাহিদা থাকা পর্যন্ত এভাবে বিক্রয় অব্যাহত রাখা হবে। এছাড়া অনেক আমদানি কারক ও সামাজিক সংগঠন বিভন্ন জেলায় ন্যায্য মূল্যে ৪৫ টাকা দরে ট্রাক সেলের মাধ্যমে পেঁয়াজ বিক্রি করছে।

Related Articles

Leave a Reply

Back to top button
Close