স্পোর্টস

কষ্ট নিয়েই ক্রিকেটকে বিদায় জানালেন ইরফান পাঠান

এখনই সময় :ক্রিকেট বিশ্বে এক সময়কার জনপ্রিয় নাম ছিলো ইরফান পাঠান। তার সুইংয়ের ফাঁদে পড়ে ক্রিজ ছাড়তে হয়েছে বিশ্বের দামি দামী ব্যাটসম্যানদের। ভারতের সেই বাঁ-হাতি বোলার ইরফান পাঠান কষ্ট নিয়েই ক্রিকেটকে বিদায় জানালেন।

ক্রিকেটকে বিদায় জানিয়ে ইরফান পাঠান বলেন, ’আমার সকল সতীর্থদের ধন্যবাদ জানাতে চাই। আমি কখনো ভাবিনি শচীন, শেবাগদের মতো বড় বড় তারকার পাশে ক্রিকেট খেলবো। আমার পরিবার এবং কোচদের ধন্যবাদ জানাচ্ছি। আলাদা করে ধন্যবাদ জানাচ্ছি আমার ভক্তদের প্রতি।’ ভারতের হয়ে সব মিলিয়ে ১২০টি ওয়ানডে খেলে ৩০১টি উইকেট নিয়েছেন তিনি। এছাড়া ২৯ টেস্ট এবং টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন ২৪টি। দলে সুযোগ না পেয়ে এবং ইনজুরির কারণে তাকে নিয়মিতই মাঠের বাইরে থাকতে হয়েছে।

ক্রিকেট বিশ্ব তাকে আলাদা ভাবে মনে রাখবেন বিভিন্ন কারনে। তার একটি কারন, ২০০৬ সালে পাকিস্তানের বিপক্ষে তার প্রথম ওভারে সুইংয়ের মাধ্যমে ব্যাটসম্যানদের এলোমেলো করে হ্যাট্রিক তুলে নিয়েছিলেন। ফর্মের তুঙ্গে থেকে ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলেছেন। শিরোপা জিততে রেখেছেন বড় অবদান। তিনি বোলার হলেও বিভিন্ন সময় দলে অলরাউন্ডারের ছাপ রেখেছেন। টেস্টে একটি সেঞ্চুরি ও ছয়টি ফিফটি করেছেন তিনি। ওয়ানডেতে তার ফিফটি রয়েছে পাঁচটি।

পাঠান ২০০৮ সালে ক্যারিয়ারের শেষ টেস্ট খেলেছেন। ওয়ানডে এবং সর্বশেষ টি-টোয়েন্টি খেলেছেন ২০১২ সালে। জাতীয় দলে না থাকলেও তিনি ঘরোয়া ক্রিকেট খেলে যাচ্ছিলেন। সঙ্গে জম্মু-কাশ্মীরের বোলিং কোচ কাম পরামর্শক হিসেবেও দায়িত্বরত ছিলেন।

Related Articles

Leave a Reply

Back to top button
Close