আন্তর্জাতিক

দেশে দেশে যা ঘটেছে বছরজুড়ে

এখনই সময়  :আর কিছুক্ষণ পরই ২০২০ সালের গণনা শুরু হয়ে যাবে। প্রতি বছরের মতো এবারও শুরু হয়ে গেছে হিসেব মেলানোর পালা। দেশের সীমান পেরিয়ে বিদেশে অনেক বড় বড় ঘটনা ঘটেছে এ বছর।

২০১৯ সালে স্মরণে রাখার মতো আটবার বিস্ফোরণ এক দিনে ঘটেছে শ্রীলঙ্কায়। ২১ এপ্রিল ইস্টার সানডের দিন শ্রীলঙ্কায় তিনটি গির্জা আর তিনটি পাঁচতারকা হোটেলে হামলায় নিহত দুই শতাধিক। তার মধ্যে চার ভারতীয়।

গত ৯ সেপ্টেম্বর চালু হয়েছে করতারপুর করিডর। করতারপুরের দরবার সাহিব ও পাঞ্জাবের গুরুদাসপুর জেলার ডেরা বাবা নানককে যুক্ত করেছে সাড়ে চার কিলোমিটারের করিডর। প্রথম দফায় পাঁচ শতাধিক পুণ্যার্থী ভারত থেকে দরবার সাহিবে যান।

১০ ডাউনিং স্ট্রিটে ফিরেছেন কনজারভেটিভ নেতা বরিস জনসন, ফলে নিশ্চিত, ৩১ জানুয়ারিই ইইউ ছাড়ছে ব্রিটেন। বছরজুড়ে ব্রেক্সিট নিয়ে টানাপড়েন চলেছে যুক্তরাজ্যে। জুলাইয়ে মসনদ ছাড়ার সময় কেঁদে ফেলেন সাবেক প্রধানমন্ত্রী থেরেসা মে। ডিসেম্বরে সাধারণ নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা পেয়ে পার্লামেন্ট দখল করেন বরিস জনসন।

১৯তম পাকিস্তানের প্রেসিডেন্ট পারভেজ মুশারফকে রাষ্ট্রদ্রোহের মামলায় মৃত্যুদণ্ড। গুরুতর অসুস্থ সাবেক প্রেসিডেন্ট এখন বিদেশে। এদিকে ২৮৬ দিন জেলে কাটানো হয়ে গেল পলাতক হীরা ব্যবসায়ী নীরব মোদিরও। মার্চ মাসে গায়ে উটপাখির চামড়ার নয় লাখের জ্যাকেট পরে লন্ডনে তার ছবি ভাইরাল হওয়ার পরই তাকে গ্রেপ্তার এর লন্ডন পুলিশ।

১১৮ লাখ বেআইনি অনুপ্রবেশকারী রয়েছেন আমেরিকায়, বলছে সমীক্ষা। জুন মাসে মেক্সিকো সীমান্তের রিয়ো গ্রঁদ নদী পার হতে গিয়ে ডুবে যান সালভাডর থেকে আসা শরণার্থী অস্কার আলবার্তো মার্তিনেজ রামিরেজ এবং তার দু’বছরের শিশুকন্যা অ্যাঞ্জি ভালেরিয়া। নদীর পাড়ে পড়ে থাকা তাদের দেহের ভাইরাল ছবি ট্রাম্পের শরণার্থী নীতি নিয়ে ফের প্রশ্ন তোলে।

১০০ কোটি ইউরো এবং ২০ বছর লাগবে মেরামত করতে, জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। ১৫ এপ্রিলে বিধ্বংসী আগুনে পুড়ে ছাই হয়ে যায় প্যারিসের নোত্র দাম গির্জা।

৭০ দিন ধরে প্রেসিডেন্ট ট্রাম্পের ইমপিচমেন্ট শুনানি চলল মার্কিন কংগ্রেসের হাউস অব রিপ্রেজেন্টেটিভসে। ক্ষমতার অপব্যবহার ও কংগ্রেসের কাজে হস্তক্ষেপের দায়ে ডেমোক্র্যাট অধ্যুষিত হাউসের চোখে ‘দোষী’ সাব্যস্ত হন প্রেসিডেন্ট। এবার সিদ্ধান্ত রিপাবলিকান সেনেটের।

১৫৭ যাত্রী নিয়ে ভেঙে পড়ল ইথিয়োপিয়ান এয়ারলাইন্সের বেমান ৩০২। পরপর একাধিক দুর্ঘটনার জেরে বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমানে নিষেধাজ্ঞা জারি করল বেশির ভাগ দেশই।

৮০ শতাংশ কার্বন নিঃসরণ কমাতে হবে ইউরোপীয় ইউনিয়নকে— ২০৩০-এর লক্ষ্যমাত্রা বেঁধে দিল সুইডিশ কিশোরী গ্রেটা থুনবার্গ। ‘হাউ ডেয়ার ইউ!’— সেপ্টেম্বরে নিউইয়র্কে জাতিসংঘের জলবায়ু সম্মেলনে সুইডিশ কিশোরী গ্রেটা থুনবার্গ ভর্ৎসনার এই সুরেই আক্রমণ করেছিলেন রাষ্ট্রনেতাদের।

প্রেসিডেন্ট ট্রাম্পের দিকে তার রোষ কষায়িত দৃষ্টির ছবি নিমেষেই ভাইরাল হয়ে যায়। যুক্তরাষ্ট্র ছাড়ার পরেও তাকে বিঁধে অসংখ্য টুইট করেই চলেছেন ট্রাম্প।

৯০ মিনিট। সেপ্টেম্বরে ৫০ হাজার দর্শকের সামনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে আরেকবার এক মঞ্চে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নিউ ইয়র্কের পর এ বছর হোস্টনে ‘হাউডি মোদি’।

৭৬ বছর বয়সী অস্ট্রীয় লেখক পিটার হান্টকে-কে নোবেল সাহিত্য পুরস্কার দেওয়ায় বিশ্ব জুড়ে নিন্দা। ৪৯ জন প্রাণ হারালেন নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দু’টি মসজিদে জঙ্গি হামলায়। আল নুর ও লিনিউড নামে ওই মসজিদে শ্বেতাঙ্গ সন্ত্রাসে স্তম্ভিত হয়ে যায় গোটা বিশ্ব।

মুসলিম নিধনের সময়ে ফেসবুকে ১৭ মিনিটের ভিডিও তুলে সরাসরি তার সম্প্রচার (লাইভ স্ট্রিমিং) করেছিল আততায়ীরা। এদের মাথা ছিল শ্বেতাঙ্গ অস্ট্রেলীয় যুবক ব্রেন্টন ট্যারান্ট। হিজাব পরে আক্রান্ত ও তাদের পরিবারের পাশে প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডের্ন।

৭২ হাজারেরও বেশি দাবানলের কবলে পড়ে আগস্ট থেকে জ্বলছে পৃথিবীর ফুসফুসখ্যাত আমাজন। নভেম্বরে দাবানলের কোপে ক্যালিফোর্নিয়ায় মারা যান অন্তত ৭১ জন। বছর শেষে সঙ্গীন সিডনিও।

এদিকে ভারতে নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে ব্যাপক বিক্ষোভ হচ্ছে। কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিলের পর থেকে সেখানে সেনা মোতায়েন ও ইন্টানেট বন্ধ থেকেছে। আর পাকিস্তানে হামলা চালিয়ে সমালোচনার মুখে পড়েন মোদি সরকার। তা সত্ত্বেও আবারো বিজেপি ক্ষমতায় আসে। এমনকি বাবরি মসজিদের জায়গায় রামমন্দির গড়ার ঘোষণাও এসেছে আদালতের মাধ্যমে।

একের পর এক পরমাণু অস্ত্রের পরীক্ষা চালিয়েই যাচ্ছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বেশ উত্তপ্ত বাক্য বিনিময় হয়েছে তার। মধ্যপ্রাচ্যও অস্থির থেকেছে।

Related Articles

Leave a Reply

Back to top button
Close