আন্তর্জাতিক

কেরালার সংসদে নাগরিকত্ব আইন বাতিলের প্রস্তাব পাস

এখনই সময়  :ভারতের কেরালা রাজ্যে নাগরিকত্ব সংশোধন আইন (সিএএ) বাতিলের দাবিতে চলমান ‍বিক্ষোভের মধ্যে মঙ্গলবার আইনটি বাতিলের এক প্রস্তাব সংসদে পাস হয়েছে। মঙ্গলবার বিধানসভার একদিনের বিশেষ অধিবেশনে এ প্রস্তাব পাস করা হয়। খবর এনডিটিভি’র

মঙ্গলবার রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন নাগরিকত্ব সংশোধিত আইন (সিএএ) বাতিলের প্রস্তাব উত্থাপন করেন। এসময় তিনি বলেন, ‘সিএএ চালুর অর্থ হলো ধর্মের ভেদাভেদ তৈরি করা। এ আইন দেশের ধর্মনিরপেক্ষতার ভিত্তি ও আদর্শ পরিপন্থী।’

মুখ্যমন্ত্রী আরও বলেন, ‘আইনটি আমাদের সংবিধানের নীতি ও মূল্যবোধের সঙ্গে সাংঘর্ষিক। দেশের মানুষের উদ্বেগের বিষয়টি বিবেচনা করে সংবিধানের ধর্মনিরপেক্ষতার বিধান অক্ষুণ্ণ রাখতে নাগরিকত্ব সংশোধনী আইনটি বাতিলে কেন্দ্রের পদক্ষেপ নেওয়া উচিত।’ কেরালার কোন বন্দি শিবির হবে না বলেও হুঁশিয়ারি দেন মুখ্যমন্ত্রী।

বিধানসভায় প্রস্তাব উত্থাপনের পর ক্ষমতাসীন দল সিপিআই এবং বিরোধী দল কংগ্রেস নেতৃত্বাধীন ইউডিএফ সদস্যরা এতে সমর্থন করে। বিধানসভায় সরকার ও বিরোধীদের একজোট হয়ে সমর্থন জানানোর এমন ঘটনা বিরল।

গত ১১ ডিসেম্বর রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী আইনের বিল পাস হবার পর থেকে ভারতে বিভিন্ন রাজ্যে আইনটির সমালোচনা করেছে। তবে কেরালাই একমাত্র রাজ্য যারা তাদের বিধানসভায় আইনটির বিরুদ্ধে একটি প্রস্তাব পাস করলো।

Related Articles

Leave a Reply

Back to top button
Close