জাতীয়

জিপিএ-৫ এর বদলে জিপিএ-৪ চালু হচ্ছে আগামী বছর

এখনই সময়  :জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফলের গ্রেডিং সিস্টেমে জিপিএ-৫ উঠিয়ে দিতে যাচ্ছে সরকার। এর বদলে পরীক্ষার ফলাফল সর্বোচ্চ ৪ ভিত্তিক জিপিএতে করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যা ২০২০ সাল থেকে কার্যকর হতে পারে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

মঙ্গলবার দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা বলেছিলাম জেএসসি-জেডিসিতে এ বছর থেকেই ৪ ভিত্তিক জিপিএ কার্যকর করতে। কিন্তু মনে হল এবার করতে গেলে বেশি তাড়াহুড়ো হবে। এটা বোধহয় সমীচীন হবে না। তাই আমরা পুরোটা বিশ্লেষণ করে আগামী বছর থেকে এটা কার্যকর করব বলে আশা করছি।

জিপিএ-৫ এর প্রতিযোগিতা শিক্ষার্থীদের পুরো জীবনটাকে বিষিয়ে তুলছে বলে জানিয়ে দীপু মনি বলেন, আমার মনে হয় আমরা যত কম জিপিএ-৫ নিয়ে কথা বলি তত আমাদের শিক্ষার্থী ও শিক্ষা ব্যবস্থার জন্য ভালো। জিপিএ-৫ আমাদের মাথা থেকে বের করে দেওয়া উচিত।

শিক্ষামন্ত্রী আরও বলেন, শিক্ষার্থীরা আনন্দের সঙ্গে শিখছে কি না, তাদের নিজেদের যে প্রতিভা আছে সেটি বিকশিত করার ক্ষেত্রে তাদের সহযোগিতা করতে পারছি কি না, এই বিষয়গুলোই আমাদের দেখা উচিৎ। জিপিএ-৫ জীবনের একমাত্র লক্ষ্য হতে পারে না।

তিনি জানান, পাবলিক পরীক্ষা ছাড়া সমাপনী পরীক্ষাগুলোতে পুরো গ্রেডিং সিস্টেমটা তুলে দিয়ে কীভাবে মূল্যায়ন করা যায় সে বিষয়টি নিয়ে কাজ করতে বলেছেন প্রধানমন্ত্রী। সেটি নিয়ে এখন কাজ করছে শিক্ষামন্ত্রণালয়।

Related Articles

Leave a Reply

Back to top button
Close