আন্তর্জাতিক

বিক্ষোভকারীদের কাছ থেকে ৮০ কোটি রুপি ক্ষতিপূরণ আদায় করবে রেলওয়ে

এখনই সময়  :

ভারতে নাগরিকত্ব সংশোধনী আইনবিরোধী বিক্ষোভকে কেন্দ্র করে ভাঙচুর ও অগ্নিসংযোগের ফলে সবচেয়ে বেশি ক্ষতি সম্মুখীন হয়েছে রেলওয়ে। রেলের ৮০ কোটি টাকার সম্পত্তি নষ্ট হয়েছে জানিয়ে তা বিক্ষোভকারীদের থেকেই আদায়ের হুমকি দিয়েছে ভারতীয় রেল কর্তৃপক্ষ। খবর এনডিটিভি’র

রেলওয়ের চেয়ারম্যান বিনোদ কুমার যাদব সোমবার জানিয়েছেন, নাগরিকত্ব সংশোধন আইনের বিরুদ্ধে বিক্ষোভের সময় ট্রেনের কামড়া পোড়ানো, সিগন্যাল ট্র্যাক উপড়ে ফেলার ফলে রেলওয়ের অন্তত ৮০ কোটি রুপির ক্ষতি হয়েছে। এর মধ্যে পূর্বাঞ্চল ৭০ কোটি ও উত্তর-পূর্বাঞ্চল ১০ কোটি রুপি ক্ষতির মুখে পড়েছে। তবে চূড়ান্ত পর্যালোচনা শেষে ক্ষয়ক্ষতির পরিমাণ আরও বাড়তে পারে বলে জানান বিনোদ কুমার।

বিনোদ বলেন, রেলওয়ে পুলিশ দুর্বৃত্তদের শনাক্তের চেষ্টা করছে। চিহ্নিত করা হলে ক্ষতিপূরণ আদায় শুরু হবে।

নাগরিকত্ব সংশোধনী আইনবিরোধী বিক্ষোভের সময় ডিসেম্বরের শুরুতে পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ স্টেশনে পাঁচটি খালি ট্রেনে অগ্নিসংযোগ করা হয় । হাওড়া জেলাতেও একটি স্টেশনে অগ্নিসংযোগ করা হয়। এছাড়া সুজনিপাড়া ও মালদা জেলাতেও ভাঙচুর হয়। আসামের বিক্ষোভেও ক্ষতিগ্রস্ত হয়েছে রেলওয়ে।

এর আগে উত্তরপ্রদেশের কট্টর হিন্দুত্ববাদী মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ক্ষতিপূরণ আদায়ের ঘোষণা দিয়েছিলেন। সরকারি সম্পত্তি ধ্বংসের জন্য জেলার ২৮ জনকে চিহ্নিত করেছিল যোগীর উত্তর প্রদেশ জেলা প্রশাসন। নোটিস দিয়ে ওই ২৮ জনের কাছ থেকে ১৪ লাখ ৮৬ হাজার টাকা আদায়ের নির্দেশ দিয়েছিল যোগীর সরকার। এরপর চাপের মুখে ভাঙচুরের জন্য ক্ষতিপূরণ দিয়েছে মুসলিমরা। উত্তর প্রদেশ সরকারের হাতে বুলন্দ শহরের মুসলিম সম্প্রদায় ৬ লাখ ২৭ হাজার টাকার চেক হস্তান্তর করেন।

Related Articles

Leave a Reply

Back to top button
Close