স্বাস্থ্য

আমাশয়ে ভুগছেন, খেয়ে দেখুন হলুদ

এখনই সময় :পেটের সমস্যা অনেক কারণে হতে পারে। পেটের সমস্যা হলে আমরা মূলত বলে থাকি হজমে সমস্যা। ইরিটেবল বাওয়েল সিনড্রোম, যাকে সংক্ষেপে বলা হয় আইবিএস। এটি অন্ত্র ও পরিপাক্বতন্ত্রের সমস্যা।

চিকিৎসকদের মতে, অনেক মানুষ এই সমস্যায় ভুগে থাকেন। দীর্ঘ আমাশয় সমস্যা ও কোষ্ঠকাঠিন্য রোগেও ভুগতে থাকেন। ফলে এই রোগ হয়ে থাকে। পুরুষদের তুলনায় নারীরা এই রোগে বেশি আক্রান্ত হয়।

আইবিএসের সমস্যা হলে পেটে ব্যথা হয়, পেট ফেঁপে থাকে, অ্যাসিডিটি হয়, পায়খানার অভ্যাসে পরিবর্তন দেখা দেয় (কখনও পাতলা কখনও শক্ত), মাথাব্যথা হয়। তবে এই সমস্যা অনেক কোনো রোগের ক্ষেত্রে হতে পারে।

প্রচলিত চিকিৎসা পদ্ধতি অনুযায়ী, আমাশয় এবং কোষ্ঠকাঠিন্যপ্রধান আইবিসের সমস্যা হলে লোপেরামাইড, অ্যামিট্রিপটাইলিন, অ্যান্টিবায়োটিক রিফ্যাক্সামিনের মতো ওষুধ দিয়ে থাকেন চিকিৎসকরা। তবে জীবনযাপন ও খাদভ্যাসে পরিবর্তন এ সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

কী খাচ্ছেন আর কী খেতে হবে, তা মাথায় রাখতে হবে। যেসব খাবার খেলে আইবিএসের সমস্যা দেখা দিতে পারে, সেসব খাবার খাবেন না। গবেষণায় দেখা গেছে, হলুদ খেলে আইবিসের সমস্যা ৬০ শতাংশ কমে যায়। তাই চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী দিনে ৩০০-৪০০ মিলিগ্রাম হলুদ খেতে পারেন।

তবে আমাশয় চার অথবা ছয় সপ্তাহের বেশি সময় থাকলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

 

Related Articles

Leave a Reply

Back to top button
Close