স্পোর্টস

ক্যারিবীয় কিংবদন্তি ক্লাইভ লয়েড পাচ্ছেন ‘নাইটহুড’

এখনই সময় :উইন্ডিজের দুইবারের বিশ্বকাপজয়ী অধিনায়ক, কিংবদন্তি ব্যাটসম্যান ক্লাইভ লয়েডের মুকুটে যুক্ত হতে যাচ্ছে নতুন পালক। ক্রিকেট ছাড়ার বহুদিন পর এবার ব্রিটেনের রানীর থেকে নাইটহুড উপাধি গ্রহণ করবেন তিনি। স্যার গ্যারি সোবার্স, স্যার এভার্টন উইকস ও স্যার ভিভিয়ান রিচার্ডসের পর চতুর্থ ক্যারিবীয় হিসেবে ব্রিটেনের রানির হাত থেকে এই সম্মান পাচ্ছেন লয়েড। পাশাপাশি কুই’ন্স নিউ ইয়ার্স অনার্স লিস্টে ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী চার ক্রিকেটার বিশেষ সম্মানে ভূষিত হচ্ছেন।

উইন্ডিজ ক্রিকেট টুইট করে লিখেছে, ‘অভিনন্দন স্যার ক্লাইভ। ক্রিকেটে অসামান্য অবদানের জন্য নতুন বছর নাইটহুড পেতে চলেছেন ওয়েস্ট ইন্ডিজের গ্রেট ক্লাইভ লয়েড।’ ২২ বছর বয়সে ভারতের বিপক্ষে টেস্ট অভিষেক হয়েছিল লয়েডের। এরপর ১১০টি টেস্ট ম্যাচ খেলে করেছেন ৭৫১৫ রান। তার নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজ ১৭৫৫ ও ১৯৭৯ সালে বিশ্বকাপ জিতেছিল। উইন্ডিজের সেই সোনালী যুগ এখন অতীত হলেও ক্রিকেটবিশ্বে লয়েড কিংবদন্তি হিসেবে পরিচিত এবং ভীষণ সম্মানিত একজন ক্রিকেট ব্যক্তিত্ব।

লয়েডের পাশাপাশি ক্রিকেটের প্রতি অবদানের জন্য পুরস্কৃত হচ্ছেন চার ইংলিশ ক্রিকেটার। ইংল্যান্ডকে প্রথমবার বিশ্বকাপ জেতানো অধিনায়ক ইয়ন মরগ্যান পাবেন কম্যান্ডার অফ দ্য মোস্ট এক্সিলেন্ট অর্ডার অফ দ্য ব্রিটিশ এম্পায়ার (সিবিই) পুরস্কার। বিশ্বকাপ জয়ের সবচেয়ে বড় নায়ক অল-রাউন্ডার বেন স্টোকস পাচ্ছেন অফিসার অফ দ্য মোস্ট এক্সিলেন্ট অর্ডার অফ দ্য ব্রিটিশ এম্পায়ার (ওবিই) পদক। এছাড়া জো রুট আর জস বাটলার পাবেন মোস্ট এক্সিলেন্ট অর্ডার অফ দ্য ব্রিটিশ এম্পায়ার (এমবিই) পদক।

Related Articles

Leave a Reply

Back to top button
Close