আন্তর্জাতিক

কুসংস্কার চরমে, সূর্যগ্রহণের সময় গলা পর্যন্ত পুঁতে রাখা হলো শিশুদের

এখনই সময় :সূর্যগ্রহণ কিংবা চন্দ্রগ্রহণকে কেন্দ্র করে বছরের পর বছর ধরে নানা ধরনের কুসংস্কার রয়েছে। তবে চন্দ্রগ্রহণ এবং সূর্যগ্রহণের ফলে মানুষের যে কোনো ধরনেরই ক্ষতি হয় না, তা বারবার বলে আসছেন বিশেষজ্ঞরা। ২০১৯ সালের শেষে এসেও যে এমন দৃশ্য দেখা যাবে, তা বোধহয় ভাবা যায়নি।

সূর্যগ্রহণের বৈজ্ঞানিক ব্যাখ্যা ও লাইভ সম্প্রচারে যখন ভারত-বাংলাদেশের একাংশ ব্যস্ত, তখন ভারতের কর্নাটকের তাজসুলতালপুর শহরে বাজছে কুসংস্কারের দামামা। যে খবর সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়া মাত্রই অবাক হয়েছেন নেটিজেনরা। তিন শিশুকে গলা পর্যন্ত পুঁতে দেওয়া হয় সেখানে।

নিজের সন্তানের রোগ সারাতে তাদের পুঁতে রাখা হয়। বাইরে রাখা ছিল শুধু মাথা। সূর্যগ্রহণের সময় ছিল প্রায় ঘণ্টা তিনেক। ঠিক যতক্ষণ সূর্যগ্রহণ চলেছে, ততক্ষণই সেই বিশেষভাবে সক্ষম শিশুকে মাটিতে নির্মমভাবে পুঁতে রাখা হয়। বাবা-মায়ের আশা ছিল এমনটা করলে সেরে উঠবে তাদের সন্তান।

জানা গেছে, একইভাবে ১০ জন শিশুকে ওই এলাকায় পুঁতে রাখা হয়। খবর জানাজানি হতেই ঘটনাস্থলে গিয়ে পৌঁছান কলবুর্গির ডেপুটি কমিশনার বি শরৎ। তিনি জানান, খবর পেয়েই এলাকায় পাঠানো হয় পুলিশ। এরপর শিশুটিকে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়। তাদের মা-বাবার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

সম্প্রতি এই ধরনের কুসংস্কার দূর করতে জেলা প্রশাসক সচেতনতামূলক প্রচারের সিদ্ধান্ত নিয়েছে।

আরও সংবাদ

মন্তব্য করুন

Back to top button