সারাদেশ

ঋত্বিক ঘটকের পৈতৃক ভিটা ‘হেরিটেজ’ ঘোষণার দাবি

এখনই সময় :আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাঙালি চলচ্চিত্রকার ঋত্বিক কুমার ঘটকের পৈতৃক ভিটা সংরক্ষণ ও ‘হেরিটেজ’ ঘোষণার দাবিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্মারকলিপি দেওয়া হয়েছে। বৃহস্পতিবার সকালে রাজশাহী বিভাগের বিভাগীয় কমিশনার হুমায়ুন কবীর খোন্দকারের মাধ্যমে রাজশাহীর তরুণরা এ স্মারকলিপি হস্তান্তর করে।

এ সময় তরুণদের সংগঠন ‘ইয়্যাস’ সভাপতি শামীউল আলীম, সাধারণ সম্পাদক নাজমুল ইসলাম আকাশ ও পরিবেশ বিষয়ক সম্পাদক সুবাস কুমার শুভ উপস্থিত ছিলেন। এছাড়া ডাকযোগে পরিকল্পনা মন্ত্রী, সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী ও সচিব, প্রত্নতত্ব অধিদপ্তরের মহাপরিচালক ও আঞ্চলিক পরিচালক (রাজশাহী ও রংপুর বিভাগ), প্ল্যানিং কমিশন (জিইডি)’র সিনিয়র সচিব বরাবরে ডাকযোগে এবং সরাসরি রাসিক মেয়র, জেলা প্রশাসক, মহানগর পুলির কমিশনার ও রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের (আরডিএ) চেয়ারম্যানকে স্মারকলিপির অনুলিপি দেওয়া হয়েছে।

স্মারকলিপিতে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাঙালি চলচ্চিত্রকার ঋত্বিক কুমার ঘটকের পৈতৃক ভিটার বিস্তৃত বর্ণনা দিয়ে বলা হয়, রাজশাহী হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতাল ১৯৮৯ সাল থেকে নামমাত্র মূল্যে ইজারা নিয়ে ব্যবহার করছে। অথচ সেখানেই ঋত্বিক ঘটকের শৈশব, কৈশোর ও তারুণ্যের বড় একটা অংশ কেটেছে। এ বাড়িতে বসবাস করেছেন উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক ও ঋত্বিক ঘটকের ভাতিজি মহাশ্বেতা দেবীও। মহাশ্বেতা ঋত্বিকের বড় ভাই লেখক মনীষ ঘটকের মেয়ে।

ঋত্বিক রাজশাহী কলেজিয়েট স্কুল এবং কলেজে পড়ার সময় সাধারণ গ্রন্থাগার মাঠে শরৎচন্দ্র চট্টোপাধ্যায়কে নিয়ে নাট্যচর্চা করেন। তার এই স্মৃতিধন্য রাজশাহীর পৈতৃক ভিটা সংরক্ষণের রাজশাহীর বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বিভিন্ন সময়ে দাবি জানিয়ে আসছে। এ বাড়িতে ‘ঋত্বিক সম্মাননা পদক ও চলচ্চিত্র উৎসবে’ এসেছেন মোরশেদুল ইসলাম, তানভীর মোকাম্মেল, নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু, জয়া আহসান, চলচ্চিত্র প্রযোজক হাবিবুর রহমান, প্রবীর মিত্র প্রমুখ প্রথিতযশা চলচ্চিত্র ব্যক্তিত্ব। এছাড়া খ্যাতিমান চলচ্চিত্রকার বুদ্ধুদেব দাশগুপ্ত, অভিনেতা ও পশ্চিমবঙ্গের মন্ত্রী ব্রাত্য বসু প্রমুখ চলচ্চিত্রকারদের আগমন ঘটেছে। এ বাড়িতে এসে আপ্লুত হয়েছেন ঋত্বিকের জমজ বোন প্রতীতি দেবী, তার মেয়ে অ্যারোমা দত্ত, ঋত্বিক ঘটকের কানাডা প্রবাসী ভাগ্নি রীনা চক্রবর্তী। সম্প্রতি বাড়িটির একাংশে পার্কিংয়ের গ্যারেজ নির্মাণ করছিল কলেজ কর্তৃপক্ষ। পাবনায় সুচিত্রা সেনের পৈতৃক ভিটা যেভাবে ‘হেরিটেজ’ ঘোষণা ও ‘সুচিত্রা সেন সংগ্রহশালা’ করা হয়েছে ঠিক তেমনি ঋত্বিক ঘটকের পৈতৃক ভিটা ‘হেরিটেজ’ ঘোষণা এবং ‘ঋত্বিক ঘটক স্মৃতি জাদুঘর’ প্রতিষ্ঠার দাবি জানানো হয়েছে স্মারকলিপিতে।

Related Articles

Leave a Reply

Back to top button
Close