জাতীয়

প্রকাশিত রাজাকারের তালিকা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে নিন্দার ঝড়!

রাজাকারের তালিকা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে তুমুল বিতর্ক। বিতর্কিত তালিকাটি ২৬ মার্চ পর্যন্ত স্থগিত।

অর্ণব ফয়সাল, এখনই সময় ডেস্ক

সম্প্রতি মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত হয়েছে রাজাকারের প্রথম তালিকা। বাংলাদেশের স্বাধীনতার ৪৮ বছর পর প্রথম রাষ্ট্রীয় ভাবে প্রকাশিত দশ হাজার সাতশত ঊননব্বই জনের ওই তালিকা নিয়ে স্বভাবতই সকল শ্রেনী পেশার মানুষের ছিলো তুমুল আগ্রহ ও উদ্দীপনা। তালিকাটি প্রকাশ করে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় জানিয়েছিল যে এরা ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় রাজাকার, আল-বদর, আল-শামসসহ স্বাধীনতাবিরোধী বিভিন্ন সংগঠনের সঙ্গে জড়িত ছিল ।

প্রকাশিত রাজাকারের তালিকায় অনেক মুক্তিযোদ্ধা, ভাষা আন্দোলনের আহ্বায়ক, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা এমনকি মুক্তিযুদ্ধের সংগঠক কয়েকজনের নাম অর্ন্তভূক্ত করা হয়েছে, এমন অভিযোগ ওঠার পর এ নিয়ে তীব্র সমালোচনা শুরু হয়। স্বাধীনতার ৪৮ বছর পর প্রকাশিত রাজাকারের তালিকায় সর্বস্তরের জনসাধারণের মনে আত্মতৃপ্তি আসার কথা অথচ সেই আত্মতৃপ্তি, স্বস্তি, আগ্রহ ও উদ্দীপনা ধীরে ধীরে তালিকার নানা ত্রুটি, বিচ্যুতি, অসংগতির কারণে হতাশা ও তীব্র ক্ষোভে পরিনত হয়।

এই নিয়ে দিনভর নানা শ্রেনী পেশার মানুষ সামাজিক যোগাযোগ মাধ্যমে তীব্র নিন্দা ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রীর পদত্যাগ দাবী করে দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ করেন।

এই বিষয়ে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় মুক্তিযুদ্ধের কোলাবরেটরদের তালিকা করতে গিয়ে গোলমাল পাকিয়ে ফেলেছে এবং তালিকায় অনেক মুক্তিযোদ্ধার নাম ঢুকে গেছে। এটা কোনোভাবেই রাজাকারের তালিকা নয়। এতে যারা কষ্ট পেয়েছেন তাদের শান্ত হতে ও ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ করেন তিনি।

আওয়ামিলীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানান, তালিকাটি যাচাই-বাছাই ও সংশোধনের পর নতুন করে প্রকাশের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

এর কয়েক ঘণ্টা পরই সম্প্রতি প্রকাশ করা রাজাকারদের তালিকায় কয়েকজন মুক্তিযোদ্ধার নাম আসার ঘটনায় দুঃখ প্রকাশ করে ‘বিতর্কিত তালিকাটি’ ২৬শে মার্চ পর্যন্ত স্থগিতের ঘোষণা দেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

তবে নতুন তালিকা কবে প্রকাশিত হবে সেটি সরকারের পক্ষ থেকে নিশ্চিত করা হয়নি।

Related Articles

Leave a Reply

Back to top button
Close