জাতীয়ব্যবসা

পুঁজি বাজারের নতুন সময়সূচী, বীমা খাতের ঊর্ধ্বগতি।

এখনই সময়  : দিনের শুরুতে লেনদেনের  সূচক আগের দিনের ৬ হাজার ১৭৭ পয়েন্ট থেকে বেড়ে তিন মিনিটে পৌঁছায় ৬ হাজার ১৯৪ পয়েন্টে। সেখান থেকে হঠাৎ শেয়ার বিক্রির চাপে মাত্র ৫ মিনিটে সূচক নেমে আসে ৬ হাজার ১৭০ পয়েন্টে।

সরকার ঘোষিত দ্বিতীয় দফা শাটডাউনের প্রথম লেনদেন হচ্ছে পুঁজিবাজারে। এর আগে প্রথমবার শাটডাউনে পুঁজিবাজারের লেনদেন ব্যাংকের কার্যক্রমের সঙ্গে সমন্বয় রেখে করা হয়েছিল বেলা ১টা পর্যন্ত। দ্বিতীয় দফায় ব্যাংকের কার্যক্রম আগের তুলনায় এক ঘণ্টা বাড়ানোর পরিপ্রেক্ষিতে পুঁজিবাজারের লেনদনেও এক ঘণ্টা বাড়ানো হয়েছে।

এর ফলে  গত বৃহস্পতিবার থেকে শুরু হওয়া দ্বিতীয় দফা শাটডাউনে পুঁজিবাজারে লেনদেন হচ্ছে এক ঘণ্টা বেশি।

এ দিন লেনদেন শুরুর এক ঘণ্টায় গত দুই কার্যদিবস ঝিমিয়ে থাকা বিমা খাতকে আবারও চাঙা হতে দেখা গেছে। তবে ঢালাওভাবে শেয়ারদর কমেছে ব্যাংকের শেয়ারের।

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে সরকারের পক্ষ থেকে দ্বিতীয় দফায় শাটডাউনের সময়সীমা আরও এক সপ্তাহ বাড়ানোর ফলে ৮ জুলাই থেকে ১৪ জুলাই পর্যন্ত সবকিছু চলবে সরকার নির্দেশিত বিধিনিষেধ অনুযায়ী।

গত মঙ্গলবার শাটডাউনের সময়সীমা বাড়ানোর পরিপ্রেক্ষিতে ব্যাংকের লেনদেন সময়সীমাও পরিবর্তন করে এক ঘণ্টা বাড়ানো হয়েছে।
গত ১ জুলাই থেকে ৭ জুলাই পর্যন্ত সরকারঘোষিত শাটডাউনের প্রথম দফায় বাংলাদেশ ব্যাংক লেনদেন সময় নির্ধারণ করে ১০টা থেকে দেড়টা পর্যন্ত।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি চেয়ারম্যান শিবলী রুবাইয়াত উল ইসলাম আগেই বলেছিলেন, ব্যাংক খোলা থাকলে পুঁজিবাজারের লেনদেন চলবে। ফলে সে সময় ব্যাংকের লেনদেনের সঙ্গে সমন্বয় করে পুঁজিবাজারের লেনদনে সময় নির্ধারণ করা হয় সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত। বুধবার পর্যন্ত এই নিয়মেই লেনদেন হয়েছে পুঁজিবাজারে।

পরবর্তী সময়ে সরকার শাটডাউনের মেয়াদ বাড়ানোয় বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে লেনদেনের সময়সীমা পরিবর্তন করে ১০টা থেকে আড়াইটা পর্যন্ত করা হয়। ফলে সে অনুযায়ী পুঁজিবাজারের লেনদেন সময়সীমাও পরিবর্তন করে ১০টা থেকে ২টা পর্যন্ত করা হয়। এ কারণে বৃহস্পতিবার আগের দিনের তুলনায় এক ঘণ্টা বেশি, অর্থাৎ ২টা পর্যন্ত লেনদেন চলবে।

এডিট:সৈয়দ তাওহিদুর রহমান

 

 

আরও সংবাদ

Back to top button