জাতীয়মুক্তমত

অনলাইন সাংবাদিকতা

অনলাইন সাংবাদিকতার শুরু কথা

সৈয়দ শফিকুর রহমান : আজকে আমরা আলোচনা করব অনলাইন সংবাদপএের  বিকাশ  ঃ অনলাইন সংবাদপএের সৃষ্টি হয়েছিল ওয়েব সৃষ্টির পর থেকে।ওয়েবকে অনেকে ইন্টারনেটের একটি প্রতিশব্দ  বলে মনে করে। ওয়েব হলো ইন্টারনেট অবকাঠামো ব্যবহারের একটি পথ।অর্থাৎ  ইন্টারনেটের  একটি এপ্লিকেশন বা প্রয়োগ।ওয়েবের মতো ইন্টারনেটের আরো বহু এপ্লিকেশন রয়েছে। ১৯৮৯ সালে ইউরোপের পার্টিক্যাল ফিজিক্স ল্যাবরেটরির একজন কম্পিউটার বিশেষজ্ঞ  টিম বার্নাস লী সর্বপ্রথম ওয়েব তৈরি করেন।

 

১৯৬০ সালে আমেরিকা সরকারের প্রতিরক্ষা  মন্ত্রনালয় নিউক্লিয়ার যুদ্ধের জন্য একটি নেটওয়ার্ক  তৈরি করছিল।এই প্রজেক্টের নাম ছিল আরপানেট  (এডভান্সড  রিসার্চ  প্রজেক্টস  এজেন্সি নেটওয়ার্ক) । ইন্টারনেট বিস্তার উদ্যোগটা সেখানে থেকেই শুরু।তারপর সারা বিশ্বে ছড়িয়ে পড়ে ইন্টারনেটের  জাল।

আবার,

১৯৯০ দশকে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (ডব্লিউ ডব্লিউ ডব্লিউ)  – এর জনপ্রিয়তা বাড়ার সঙ্গে সঙ্গে নতুন রুপে অনলাইন ম্যাগাজিন  প্রকাশিত  হতে থাকল।

তবে কন্টেন্টগুলো ছিল ট্রাডিশনাল  ম্যাগাজিনের মতোই। বিজ্ঞাপন,গল্প,ছবি,ফিচার ইত্যাদি। ওয়েব  লিঙ্ক এর মাধ্যমে অডিও,ভিডিও ক্লিপসহ চ্যাটিং করার সুযোগ সুবিধা দেয়া হতো।

কিছু ম্যাগাজিন ছিল প্রিন্ট ভার্সনের প্রতিচ্ছবি। যেমন ঃ Sports IIIustrate and Foorbes।আবার কিছু ছিল শুধুমাএ ইন্টারনেটভিত্তিক। যেমন – Slate and Salon।  ৯০ দশকের শেষের দিকে রেকর্ডসংখ্যক  সংবাদপএ তাদের অনলাইন ভার্সন চালু করে।

এক হিসাবে দেখা যায়, তখন উত্তর আমেরিকার এক হাজারের বেশি মুদ্রিত  সংবাদপএ বিনামূল্যে তাদের অনলাইন সংস্করন পাঠকদের সামনে নিয়ে আসে।

তবে, একুশ শতকে এসে প্রযুক্তি আরো একধাপ এগিয়ে যায়।শুরু হয় ইলেকট্রনিক নিউজলেটারের প্রচলন।ই – মেইলের মাধ্যমে বিভিন্ন ব্যক্তির কাছ থেকে তথ্য জেনে নিউজলেটারগুলো ইন্টারনেটেই প্রকাশিত হতে থাকে। এভাবেই শুরু হয় অনলাইন সংবাদপএের পথচলা।।

 

আরও থাকছে পরের পর্বে

 

সৈয়াদ শফিকুর রহমান পলাশ

সম্পাদক ও প্রকাশক

দৈনিক পৃথিবী প্রতিদিন

ঢাকা বাংলাদেশ।

আরও সংবাদ

Back to top button