জাতীয়সারাদেশ

এখানে এখন শান্তির সুবাতাস

নেপথ্য‌ের কারিগড় চৌকস ওসি আফজাল হোসেন

এখনই সময় :     যেখা‌নে ছিল নিত্য দি‌নের কলহ বি‌রোধ। ঠুন‌কো কো‌নো বিষয় নি‌য়েও যারা লিপ্ত হ‌তো রক্তক্ষয়ী সংঘ‌র্ষে, অা‌ধিপত্ব ও ‌বে‌দেপাড়ার নিয়ন্ত্রন নেয়া, নি‌জে‌‌দেরকে সরদার ঘোষনা দি‌য়ে সরদারী করা, মাদক ও বি‌ভিন্ন কারন নি‌য়ে চলে আস‌ছিল দাঙ্গা হাঙ্গামা। স্থানীয়‌দের সা‌থেও বেশ ক‌য়েকবার চ‌লে‌ছে সংঘর্ষ ,হ‌য়ে‌ছিল মামলা,‌খে‌টে‌ছে জেল তবুও যে‌নো  ওরা ছিল অপ্র‌তি‌রোদ্ধ!   হ্যা এটা ব‌রিশা‌লের গৌরনদী পৌরসভার টরকীর চর এলাকার স্থায়ী বেদে পল্লীর কথা। য‌দিও বে‌দে প‌ল্লি পাশ্ববর্তী মাদারীপুর জেলার কাল‌কি‌নি থানার অর্ন্তগত এলাকা।

 

দির্ঘ দু যু‌গের  দ্বন্দ-সংঘাতের অবসান হয়েছে। ফলে দ্বন্দ-সংঘাত ভুলে ওই বেদে পল্লীতে শান্তির সু-বাতাস বইতে শুরু করেছে। এ শা‌ন্তির ঘটনার পিছ‌নের নায়ক গৌরনদী ম‌ডেল থানার চৌকস অ‌ফিসার ইনচার্জ মো.আফজাল হো‌সেন।

জানা গেছে, আধিপত্য বিস্তার নিয়ে বিগত বছর যাবত টরকীর চর এলাকার স্থায়ী বেঁদে পল্লীর নাসির সরদার ও স্বপন সরদার গ্রুপের মধ্যে চরম বিরোধ চলে আসছিলো। সর্বশেষ গত ৩০ এপ্রিল দুই গ্রুপের মধ্যে দফায় দফায় হামলা ও সংঘর্ষের ঘটনায় ওই পল্লীতে ব্যাপক ভাংচুর, লুটপাট এবং আহতর ঘটনা ঘটে।

এ ঘটনায়ও পাল্টাপাল্টি মামলা দায়ের করা হয়। নাসির সরদার গ্রুপের লোকজনে নাটকীয়ভাবে ওই পল্লীর অপর গ্রুপের নেতৃত্বে থাকা স্বপন সরদারকে ফাঁসিয়ে দেয়। এঘটনার পর থেকে বেঁধে পল্লীতে অশান্তি বিরাজ করে আসছে। অবশেষে বৃহস্পতিবার রাতে ওসি আফজাল হোসেনের হস্তক্ষেপে বেঁদে পল্লীর উভয় গ্রুপের সদস্যদের নিয়ে সভা করে দীর্ঘদিনের বিরোধ নিষ্পত্তি করে দেয়া হয়।

এ বিষয়ে গৌরনদী মডেল থানার ওসি মো. আফজাল হোসেন জানান, বেঁদে পল্লীর একটি অংশ গৌরনদী ও অপর একটি অংশ কালকিনি থানা এলাকার মধ্যে। তবে পল্লীর প্রায় পাঁচ শতাধিক বাসিন্দা গৌরনদী পৌর এলাকার ২নং ওয়ার্ডের ভোটার। নিকটবর্তী হওয়ায় ওই পল্লীর যেকোন ধরনের অপ্রীতিকর ঘটনায় আইন শৃঙ্খলা রক্ষায় গৌরনদী মডেল থানা পুলিশকে এগিয়ে যেতে হয়। তাই থানা কম্পাউন্ডে বসে বেঁদে পল্লীর বাসিন্দাদের নিয়ে শান্তিপূর্ণ বৈঠকের মাধ্যমে দীর্ঘদিনের বিরোধ নিস্পত্তি করে দেয়া হয়েছে।

তিনি আরও জানান, ভবিষ্যতে তারা কোনধরনের অপ্রীতিকর ঘটনায় জড়িয়ে পরলে থানা পুলিশ কঠোর অবস্থানে যেতে বাধ্য হবে বলেও পল্লীর বাসিন্দাদের জানিয়ে দেয়া হয়েছে। অপরদিকে ওসির এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন বেঁদে পল্লীর সাধারণ বাসিন্দা থেকে শুরু করে স্থানীয় সচেতন নাগরিকরা।

আরও সংবাদ

Back to top button