আন্তর্জাতিক

ভারতের পাচ বিধানসভা নির্বাচনে ১১২ মুসলিমপ্রার্থীর জয়

ভারতের  পাঁচ বিধানসভায় ১১২ মুসলিম প্রার্থীর জয়

মুসলিম বিদ্বেষী  কট্টর হিন্দুত্ববাদী  নরেন্দ্র মোদি শাসিত ভারতের সাম্প্রতিক শেষ  হওয়া বিধানসভা নির্বাচনে চার রাজ্য এবং এক কেন্দ্র শাসিত অঞ্চলে মোট ১১২ মুসলিম প্রার্থী নির্বাচিত হয়েছেন।

পশ্চিমবঙ্গ, আসাম, তামিলনাড়ু, কেরালা রাজ্য ও কেন্দ্রশাসিত পন্ডিচেরির ৮২৪ আসনে নির্বাচন অনুষ্ঠানের পর রোববার  এই ফল ঘোষণা করা হয়।

 

পশ্চিমবঙ্গ রাজ্যে মোট ২৯৪ আসনে ৪২ জন মুসলিম প্রার্থী নির্বাচিত হয়েছেন। এই বছর নির্বাচনে শুধু একজন মুসলিম প্রার্থী ছাড়া বাকি সবাই মমতা ব্যানার্জির তৃণমূল কংগ্রেস থেকে নির্বাচিত হয়েছেন। তৃণমূল কংগ্রেসের বাইরে একমাত্র ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের প্রার্থী মোহাম্মদ নওশাদ সিদ্দিকি (ফুরফুরার পীর আব্বাস সিদ্দিকির ভাই) দক্ষিণ চব্বিশ পরগণার ভাঙড় আসন থেকে জয় লাভ করেন।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ মুর্শিদাবাদ জেলায় দুইটি আসনে ভোট গণনা এখনো স্থগিত রয়েছে। এই দুই আসনে ফল ঘোষণা হলে আরো মুসলিম আসন বাড়ার প্রত্যাশা করা হচ্ছে।

অপরদিকে ৩৫ ভাগ মুসলিম জনসংখ্যা অধ্যুষিত আসামে ৩২ জন মুসলিম প্রার্থী নির্বাচিত হয়েছেন। ১২৬ আসনের আসাম বিধানসভায় এবারই প্রথম সরকারি দলে কোনো মুসলিম সদস্য নেই।

নির্বাচিত সদস্যদের মধ্যে ভারতীয় জাতীয় কংগ্রেস থেকে ১৬ এবং (মাওলানা বদর উদ্দিন আজমল এর) অল ইন্ডিয়া ইউনাইটেড ডেমোক্রেটিক ফ্রন্ট থেকে ১৬ মুসলিম সদস্য নির্বাচিত হয়েছেন।

দক্ষিণের কেরালা রাজ্যের বিধানসভায় ১৪০ সদস্যের মধ্যে ৩২ মুসলিম সদস্য নির্বাচিত হয়েছেন।

এছাড়া পাঁচ ভাগ মুসলিম জনগোষ্ঠী অধ্যুষিত তামিলনাড়ুর বিধানসভায় মোট পাঁচজন মুসলিম সদস্য নির্বাচিত হয়েছেন। ছয় ভাগ মুসলিম জনসংখ্যা অধ্যুষিত কেন্দ্র শাসিত পন্ডিচেরি অঞ্চলের বিধানসভার ৩০ আসনে মাত্র একজন মুসলিম সদস্য নির্বাচিত হয়েছেন।

সূত্র:টিবিটি

আরও সংবাদ

Back to top button