জাতীয়লিড নিউজ

৩৬ লাখ পরিবারকে নগদ সহায়তা প্রদান করা হবে—প্রধানমন্ত্রী

এখনই সময় :

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলমান করোনাভাইরাস পরিস্থিতিতে বিভিন্ন পেশায় নিয়োজিত নিন্মআয়ের প্রায় ৩৫ লাখ পরিবার এবং অতিসম্প্রতি ঘটে যাওয়া প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্থ প্রায় ১ লাখ কৃষক সহ ৩৬ লাখ পরিবারকে নগদ অর্থ সহায়তা প্রদান করবেন।

তিনি নিন্মআয়ের লোকজনদের পরিবার প্রতি আড়াই হাজার টাকা করে এবং প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্থ কৃষক পরিবার প্রতি ৫ হাজার টাকা করে আর্থিক সহায়তা প্রদান করবেন। এ বাবদ সরকারের ৯শ’ ৩০ কোটি টাকা ব্যয় হবে।

প্রধানমন্ত্রীর পেস সচিব ইহসানুল করিম আজ বাসসকে এ তথ্য জানান।

তিনি বলেন,‘প্রধানমন্ত্রী করোনা এবং প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্থ ৩৬ লাখ পরিবারকে মাথাপিছু ২৫০০ এবং ৫০০০ টাকা করে আর্থিক সহায়তা  প্রদান করবেন।’

সংশ্লিষ্ট সূত্র মতে, ৪ এপ্রিল ২০২১ তারিখে সংঘটিত ঝড়ো হাওয়া, শিলাবৃষ্টি ও ঘুর্ণিঝড়ে দেশের ৩৬টি জেলার ৩০,৯৪,২৪৯ হেক্টর ফসলি জমির মধ্যে ১০,৩০১ হেক্টর ফসলি জমি সম্পূর্ণ এবং ৫৯,৩২৬ হেক্টর ফসলি জমি আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছে মর্মে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে তথ্য পাওয়া যায় এবং এতে করে ১,০০,০০০ কৃষক সরাসরি ক্ষতিগ্রস্থ হয়েছেন মর্মে প্রতীয়মান হয়।

কোভিড-১৯ এর ফলে কর্মহীন এবং ক্ষতিগ্রস্থ এসব কৃষকদেরকে জনপ্রতি ৫,০০০/ টাকা হারে আর্থিক  সহায়তা প্রদানের বিষয়টি বিবেচেনার সুপারিশ করেছে কৃষি মন্ত্রণালয়। এ বাবদ ৫০.০০ কোটি টাকা প্রয়োজন হবে। প্রসংগত উল্লেখ্য, কৃষি মন্ত্রণালয় কতৃর্ক ক্ষতিগ্রস্থ কৃষকদের তালিকা (নাম, জাতীয় পরিচয় পত্র নম্বও ও মোবাইল নম্বর) প্রণয়নের কাজ চলমান রয়েছে। তবে, কৃষি মন্ত্রণালয় কতৃর্ক প্রণিতব্য তালিকাটি চুড়ান্ত হলে প্রয়োজনীয় অর্থের পরিমান কম/বেশি হতে পারে।

সূত্র আরো জানায়, বিগত ২০১৯-২০ অর্থবছরে মুজিববর্ষে করোনায় ক্ষতিগ্রস্থ ৫০ লাখ পরিবারকে যাচাই বাছাই করে প্রায় ৩৫ লাখ পরিবারকে নগদ অর্থ সহায়তা প্রদান করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১২ মে ২০২০ তারিখে সরাসরি ক্ষতিগ্রস্থদেরকে জিটুপি পদ্ধতিতে নগদ আর্থিক সহায়তা প্রদান কার্যক্রম উদ্বোধন করেন।

এবারে নগদ আর্থিক সহায়তা প্রদানের বিষয়টি ২০২০-২১ অর্থবছরের সংশোধিত বাজেটে অর্থ বিভাগের বাজেটের অধীন ‘করোনা ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলায় তহবিল’এ বরাদ্দকৃত অর্থ থেকে নির্বাহ করা যাবে। এখানে উল্লেখ্য যে, প্রস্তাবটি বিবেটিত হলে ইত:পূর্বের অভিজ্ঞতার আলোকে অর্থ বিভাগের ডাটাবেজে সংরক্ষিত তালিকায় অন্তভর্’ক্তদেরকে সরাসরি অতি অল্প সময়ে আর্থিক সহায়তার অর্থ প্রদান করা যাবে।

চলতি ২০২০-২১ অর্থবছরের ১৪ এপ্রিল তারিখ থেকে কোভিড-১৯ এর বিস্তাার রোধকল্পে সার্বিক কার্যাবলী/চলাচলে বিধিনিষেধ আরোপ করার ফলে ক্ষতিগ্রস্থ দিনমজুর, কৃষক,শ্রমিক,গৃহকর্মী,মটরশ্রমিকসহ অন্যান্য পেশায় নিয়োজিতদেরকে পুণরায় আর্থিক সহায়তা প্রদানের বিষয়টি বিবেচনা করা হয়।

আরও সংবাদ

Back to top button