জাতীয়রাজনীতিলিড নিউজ

দলীয় প্রতিকে তৃনমূলে চরম ক্ষোভ

টি এম তুহিন  :  তৃনমূ‌লে “বি‌দ্রোহ” চরম আকার ,দলীয় প্র‌তিকে নির্বাচন চান না স্থানীয় নেতারা  , স্থানীয় স‌রকার প‌রিষদ দলীয় প্র‌তি‌কে নির্বাচন করার ফ‌লে দ‌লের ম‌ধ্যে বি‌দ্রোহ ও বিভাজন ক্রমান্ন‌য়ে বে‌ড়েই  চ‌লে‌ছে। বছ‌রের পর বছর দলীয় রাজনী‌তি ক‌রে  আস‌লেও নির্বাচ‌নে তারা দলীয় প্র‌তিক পা‌ন না, তার একটা বড় কারন হ‌চ্ছে, দ‌লে নব্য‌দের আগমন, টাকাওলা,  ব্যবসায়ী‌দের আগম‌ন, এবং স্থানীয় এম‌পি  ,মন্ত্রীকে ‌মোটা অং‌কের টাকার লোভনীয় অফা‌র (গু‌জে) নৌকা ভা‌গি‌য়ে নেয়া।

দলীয় প্র‌তিক পাওয়া মা‌নেই  নি‌শ্চিত নির্বা‌চিত তাই প্রার্থীরাও এম‌পি মন্ত্রী ও কে‌ন্দ্রিয় নেতা‌দের কা‌ছে দৌড়ঝাপ ক‌রেন, ক‌রেন ল‌বিং তদ‌বির। আর প্র‌তিক পে‌য়ে নির্বা‌চিত হওয়ার প‌রে ভোটার ও স্থানীয় নেতা ক‌র্মি‌দের ক‌রেন অবমূল্যায়ন।

 

দ‌লের প্রার্থীর প‌ক্ষে নির্বাচন কর‌ার জন্য দলীয় ক‌ঠোর সিদ্ধান্তের কার‌নে অ‌নে‌কেই  তখন  দলীয়  প্র‌তিক বরাদ্ধ দেয়া অরাজ‌নৈ‌তিক ব্যবসায়ী ও দ‌লে নব্য আসা  লোক‌টির  নির্বাচন কর‌তে বাধ্য হন, না হয় ব‌হিস্কার হ‌তে হ‌বে,দ‌লে কোন ঠাসা হ‌য়ে যে‌তে হ‌বে, কো‌নো প্রকার দলীয় সু‌যোগ সু‌বিধা তো পা‌বেন ই  না বরং ক্ষমতায় থে‌কেও বি‌রোধী দ‌লের ক‌র্মি‌দের  চে‌য়েও  তার খারাব অবস্থা ও প‌রিন‌তি হয় ভয়ানয়ক।

‌দিন যতই সাম‌নের দি‌কে যা‌চ্ছে, দ‌লে বি‌দ্রোহীর সংখ্যাও দিন দিন বে‌ড়ে চ‌লে‌ছে। কারন  একই  ব্য‌ক্তি তিন/চার বার  দলীয়  ম‌নোনয়ন পে‌য়ে নির্বা‌চিত হ‌চ্ছেন চেয়ারম্যান মেয়র এমপি,অন্য‌দি‌কে অ‌নেক যোগ্য সৎ নিষ্ঠাবান দলীয় এক‌নিষ্ঠ নেতা থাকা স‌ত্বেয় তারা ল‌বিং বা টাকার জন্য  ম‌নোনয়ন না পে‌য়ে নি‌জের না‌মের প‌ু‌র্বে  লাগা‌তে পা‌রেননি চেয়ারম্যান মেয়র বা এম পি পদবীটা।

 

‌বিগত নির্বাচনগু‌লো‌র দি‌কে সুক্ষভা‌বে নজর দি‌য়ে দেখ‌লে দেখা যা‌বে তৃনমূল নেতা ক‌র্মি‌দের মা‌ঝে কতটা কস্ট বা ক্ষোভ, যা এ‌সি রু‌মে ব‌সে, মন্ত্রীর চেয়া‌রে ব‌সে বা কে‌ন্দ্রে ব‌সে সেটা অনুধাবন কর‌তে পা‌রেন না, নাকি বু‌জেও সব কিছু অ‌র্থের সা‌র্থে  নিরব ? প্র‌তি‌টি প্র‌তিক প্রদা‌নে লক্ষ নয়, কো‌টি কো‌টি টাকার বা‌নিজ্য হ‌য়ে‌ছে ব‌লেই  বারবার ‌বেশীরভাগ অ‌যোগ্যরাই পে‌য়ে‌ছেন দলীয় প্রতীক,আর যোগ্যরা হ‌য়ে‌ছেন বি‌দ্রোহী আর ফল স্বরুপ পে‌য়ে‌ছেন ব‌হিস্কার । পৌর নির্বাচন বা উপ‌জেলা প‌রিষদ নির্বাচ‌নে তৃতীয়বার দলীয় প্র‌তিক‌ের ম‌নোনয়ন মে‌নে নি‌লেও ইউ‌নিয়ন পরিষদ নির্বাচ‌নে এবা‌রের চিত্র ভিন্ন। নির্বাচন কর‌তে বি‌দ্রোহীর সংখ্যা বে‌ড়ে যা‌বে এক তৃতীয়াংশ।

 

তৃনমূল নেতা ক‌র্মি‌দের ও স্থানীয় সরকার নির্বাচ‌নে সম্ভাব্য চেয়ারম্যার প্রার্থীরা দলীয় প্র‌তি‌কে চান না, সততা যোগ্য ও গ্রহন‌যোগ্যতা যাছাই‌য়ের সু‌যোগ চান। যার যোগ্যতা সততা ও গ্রহন‌যোগ্যতা দি‌য়ে যে হ‌য়ে আস‌তে পা‌রেন এমন ঘোষনা চান। এর ব্যত্ব্যায় ঘট‌লে কেন্দ্র দ‌লের ম‌ধ্যে তার দলীয় নেতা ক‌র্মিদের সামাল দেয়া হ‌বে দু:সাধ্য ।

আরও সংবাদ

Back to top button