সারাদেশ

নিরবে সহায়তা দিচ্ছে ঢাকা কমিউনিটি হাসপাতাল

খ.ম. নাজাকাত হোসেন সবুজ। ব্যুরো প্রধান খুলনাঃ

বাগেরহাট জেলার, শরণখোলায় ঘূর্ণিঝড় আম্ফানে ক্ষতিগ্রস্ত ও করোনায় কর্মহীন মানুষকে নিরবে সহায়তা দিয়ে যাচ্ছে ঢাকা কমিউনিটি হাসপাতাল ট্রাস্ট (ডিসিএইচ ট্রাস্ট)। ট্রাস্টের মাঠ কর্মকর্তারা ক্ষতিগ্রস্তদের প্রত্যেকের বাড়ি বাড়ি গিয়ে খাদ্য ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রীসহ বিভিন্ন উপকরণ প্রদান করছে।

সংস্থা সূত্র জানায়, পিচ উইন্ডস জাপানের (পিডব্লিউজে) আর্থিক সহায়তায় ‘ইমারজেন্সি রিলিফ অপারেশন ফর সাইক্লোন আম্ফান এন্ড কোভিড-১৯ অ্যাওয়ারনেস প্রোগ্রাম’ নামের এই প্রকল্পটি ঢাকা কমিউনিটি হাসপাতাল ট্রাস্ট বাস্তবায়ন করছে। এই প্রকল্পের মাধ্যমে উপকূলীয় শরণখোলা উপজেলার সাউথখালী ও রায়েন্দা ইউনিয়নের এক হাজার ৭০০ পরিবারকে চাল, ডাল, তেল, মাছধরা জাল, গৃহতাবু এবং করোনা সুরক্ষায় মাস্ক, সাবান, খাবার স্যালাইন ও স্বাস্থ্য সচেতনতামূলক বিভিন্ন পোস্টার-লিফলেট বিতরণ করা হয়েছে।

ট্রাস্টের মাঠ ব্যবস্থাপক বিপ্লব কুমার বিশ্বাস জানান, ৩১আগস্ট থেকে শরণখোলায় তাদের কার্যত্রম শুরু হয়েছে। প্রথমে তাদের কর্মীদের দিয়ে প্রকৃত ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরী করা হয়েছে। এর পরে প্রত্যেকের বাড়ি বাড়ি গিয়ে সহায়তা প্রদান করছে তাদের কর্মীরা।

তিনি জানান, এপর্যন্ত এই দুটি ইউনিয়নের ১৭০০পরিবারকে খাদ্য সহায়তা, গৃহতাবু, করোনা সুরক্ষাসামগ্রী এবং ৪৩০জন জেলেকে মাছধরা জাল দেওয়া হয়েছে। আরো ৮০০পরিবারকে এসব সহায়তা প্রদান করা হবে। প্রথম পর্যায়ে উপজেলা দুটি ইউনিয়ন সহায়তার আওতায় আনা হয়েছে। পরবর্তীতে উপকারভোগীর সংখ্যা ও এলাকা বৃদ্ধির পরিকল্পনা রয়েছে।

আরও সংবাদ

Back to top button