আন্তর্জাতিক

লম্বা মানুষদের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি দ্বিগুণ

এখনই সময় :

বেশকিছু সমস্যার কারণে পুরুষদের করোনা ভাইরাসে আক্রান্ত এবং গুরুতর অসুস্থতার ঝুঁকি বেশি বলে জানা যায়। এবার এলো নতুন তথ্য। একটি গবেষণায় বলা হয়েছে, শারীরিক উচ্চতা কারণেও করোনায় পুরুষদের আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি।

যুক্তরাজ্যের ম্যানচেস্টার ইউনিভার্সিটির গবেষকরা জানিয়েছেন, ৬ ফুটের বেশি লম্বা মানুষদের করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার দ্বিগুণ ঝুঁকি থাকে। যুক্তরাজ্যে এবং যুক্তরাষ্ট্রের প্রায় ২ হাজার লোকের ওপর গবেষণা চালিয়ে এমন তথ্য দিয়েছে গবেষকরা।

গবেষণার ফলাফলে দেখা গেছে, বায়ুবাহিত করোনাভাইরাস সংক্রমণের সর্বোচ্চ ঝুঁকিতে থাকে লম্বা মানুষজন। ড্রপলেটস বাহিত করোনাভাইরাসের ক্ষেত্রে এমনটি দেখা যায়নি। কেননা ড্রপলেটসের কণাগুলো অ্যারোসলের (বায়ুবাহিত কণা) তুলনায় বড়, ফলে সেগুলো বেশি দূরত্ব অতিক্রম করতে পারে না এবং দ্রুত বাতাস থেকে নেমে যায়। অন্যদিকে অ্যারাসলগুলো হালকা হওয়ায় উপরের দিকে ভেসে যেতে পারে। ফলে লম্বা মানুষদের কাছে সহজে পৌঁছে যায়। এ কারণে যাদের উচ্চতা বেশি, তাদের করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনাও বেশি। কিন্তু অপেক্ষাকৃত উচ্চতা কম যাদের, তাদের বায়ুবাহিত মাধ্যমে করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম।

এই গবেষণা প্রকল্পের অন্যতম সদস্য অধ্যাপক ইভান কনটোপ্যান্টেলিস বলেন, ‘আমাদের জরিপে দেখা গেছে, কোনো পৃষ্ঠে লেগে থাকা ড্রপলেটস কেবল করোনা সংক্রমণের একমাত্র দিক নয়, বায়ুবাহিত সংক্রমণও সম্ভব। বায়ুবাহিত করোনা সংক্রমণের বিষয়টি এর আগে অন্যান্য গবেষণায়ও প্রমাণিত হয়েছে, তবে নিশ্চিতকরণে আমাদের পদ্ধতিটি নতুন।’

আরও সংবাদ

Back to top button