সারাদেশ

পোরশায় ক্ষুদ্র নৃ গোষ্ঠীর শত বছরের পুরাতন শ্মশান জবর দখলে চেষ্টা

এখনই সময় :

নওগাঁর পোরশায় ক্ষুদ্র নৃ গোষ্ঠীর শত বছরের পুরাতন শ্মশান দখলের চেষ্টার অভিযোগ পাওয়া গেছে। বৃহস্পতিবার (২৩ জুলাই) দুপুরে উপজেলার গাংগুরিয়া ইউনিয়নের সরাইগাছী গ্রামের শ্মশানে এ জবর দখলের ঘটনা ঘটে। এ ঘটনায় হারুন অর রশীদ গংদের বিরুদ্ধে থানায় লিখিত অভিযোগ দেওয়া হয়েছে।

অভিযোগে সূত্রে জানা যায়, উপজেলা সরাইগাছী গ্রামের পাশে ক্ষুদ্র নৃ গোষ্ঠীর জনগণের তিন বিঘা জমির ওপর শ্মশানটি অবস্থিত। স্থানীয় হারুন অর রশিদগং হঠাৎ সেটি তাদের সম্পত্তি দাবি করে জায়গাটি দখলের চেষ্টা করে আসছেন। বৃহস্পতিবার দুপূর ১২টার দিকে হারুন অর রশিদের নেতৃত্বে ইসমাইল হোসেন, আদুল হোসেনসহ ১২/১৪ জন লাঠিসোটাসহ দেশীয় অস্ত্রসহ ৎশ্মাশানের জায়গা দখলের চেষ্টা করেন। এ সময় স্থানীয় স্থানীয় লোকজন এগিয়ে এসে বাধা দিলে তাদের ভয়ভীতি দেখিয়ে জোর করে জায়গা দখল করা হয়। পরে বাধার মুখে তারা হুমকি দিয়ে সরে যেতে বাধ্য হন। এই ঘটনায় গ্রামের কয়েকশ মানুষ নিরাপত্তাহীনতা ও আতঙ্কে ভুগছেন।

এই ঘটনায় সরাইগাছী গ্রামের জনগণের পক্ষে ভাদুয়া হাঁসদা বাদি হয়ে বৃহস্পতিবার বিকেলে হারুন অর রশিদ, ইসমাইল হোসেন, আদুল হোসেনসহ মোট আটজনের নামে পোরশা থানায় অভিযোগ দায়ের করেন।

 

হারুন অর রশিদগংদের সঙ্গে যোগাযোগ করা সম্ভব না হওয়ায় তাদের বক্তব্য পাওয়া যায়নি।

স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক জানান, তিন বিঘারও বেশি সম্পত্তির ওপর ওই শ্মশানের আদিবাসিরা মৃতদেহ সৎকার করে আসছিলেন। তবে বৃহস্পতিবারে দখলের চেষ্টা ও হুমকির মতো কোনো ঘটনা ঘটেছে কি না জানা নেই।

পোরশা থানার অফিসার ইনচার্জ শফিউল আজন খান জানান, শ্মশান দখলের চেষ্টা ও হুমকির ঘটনা শুনেছি এবং এ ঘটনায় হারুন অর রশিদগংসহ আটজনের বিরুদ্ধে থানায় একটি অভিযোগ দায়ের করা হয়েছে। তবে কাউকে আটক করা সম্ভব হয়নি। ঘটনাস্থল পরিদর্শণ করে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

আরও সংবাদ

Back to top button