আন্তর্জাতিক

সন্দেহভাজন রোগীদের খুঁজে বের করে পরীক্ষা করুন: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

এখনই সময় :

করোনা ভাইরাস মোকাবেলায় বিশ্বের সকল রাষ্ট্রকে আরও দ্বিগুণ পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রেয়াসুস বলেন, সন্দেহভাজন রোগীদের খুঁজে বের করে পরীক্ষা করুন, এটা আরও কার্যকর পদক্ষেপ হবে।

সোমবার সুইজারল্যান্ডের জেনেভায় এক অনলাইন প্রেস ব্রিফিংয়ে ডব্লিউএইচও এর মহাপরিচালক এ আহ্বান জানান। তিনি বলেন, সব দেশকে জনস্বাস্থ্যের মৌলিক পদক্ষেপগুলো দ্বিগুণ জোরদার করার আহ্বান জানাই।

ডব্লিউএইচও এর মহাপরিচালক বলেন, রোগী ও সন্দেহভাজন রোগীর সংস্পর্শে আসা প্রত্যেক ব্যক্তিকে শনাক্ত করুন এবং তাদের কোয়ারেন্টাইন নিশ্চিত করুন। সেই সঙ্গে স্বাস্থ্যকর্মীদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি আরও যত্নশীল হবার আহ্বান জানাই আমরা।

তিনি আরও জানান, ওই পদক্ষেপগুলো তখনই কার্যকর হবে, যখন প্রত্যেক ব্যক্তি নিজেদের ও অন্যদের সুরক্ষায় পদক্ষেপ নেবে। সামাজিক দূরত্ব বজায় রেখে চলুন, বারবার হাত পরিষ্কার করুন, যখনই প্রয়োজন মাস্ক ব্যবহার করুন।

তেদরোস আধানোম বলেন, বিভিন্ন দেশ বিভিন্ন কৌশলে স্বাস্থ্যসেবা নিশ্চিত করার চেষ্টা করে যাচ্ছে। তারপরও স্বাভাবিক স্বাস্থ্যসেবা বাধাগ্রস্ত হওয়ার পরিণতি ভোগ করতে হবে বহু বছর ধরে। তিনি বলেন, কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে বিশ্ব শিখছে যে স্বাস্থ্যসেবা কোনো বিলাসিতার বিষয় না। এটি নিরাপত্তা, স্থিতিশীলতা ও উন্নয়নের ভিত্তি।

আরও সংবাদ

Back to top button