আন্তর্জাতিক

উইঘুর মুসলিমদের নিয়ে চীনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে বিল পাস

এখনই সময় :

উইঘুর মুসলিমদের ওপর নির্যাতন করার অভিযোগে চীনের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রে একটি বিল পাস হয়েছে । মার্কিন কংগ্রেসে পাস হওয়ার পর বুধবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওই বিলে সই করেছেন। এই দিকে চীনের পক্ষ থেকে বলা হচ্ছে যে, বিল পাসের কারণে যুক্তরাষ্ট্রকে এর পরিণাম ভুগতে হবে।

বিলটি ট্রাম্প বিবৃতিতে বলেছেন, ২০২০ উইঘুর মানবাধিকার নীতি আইন ‘মানবাধিকার লঙ্ঘের অপরাধী”দের দোষী সাব্যস্ত করা হবে। জানা গেছে, যুক্তরাষ্ট্রের বিলে পশ্চিম জিনজিয়াংয়ে উইঘুর আর অন্যান্য সংখ্যালঘুদের উপর নজরদারি চালানো এবং তাদের গ্রেফতার করার জন্য চীনের কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা জারি করার কথা উল্লেখ আছে।

সংবাদ সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, চীনে এক লাখের বেশি মানুষ খুব বাজে পরিস্থিতিতে গ্রেফতার হয়েছেন। বিশ্লেষকরা বলছেন, যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপের পর চীনের সঙ্গে দেশটির সম্পর্ক আরও খারাপ হতে চলেছে।

তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উইঘুরদের স্বার্থ সংশ্লিষ্ট এই বিলে যখন সই করলেন ঠিক ওইদিনই এক বিস্ফোরক মন্তব্য করেছেন মার্কিন সাবেক নিরাপত্তা উপদেষ্টা জন বল্টন। তিনি দাবি করেছেন, উইঘুরদের ক্যাম্প তৈরি চালিয়ে যাওয়ার জন্য গত বছর একটি বৈঠকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং’র প্রস্তাবে সায় দিয়েছিলেন ট্রাম্প। ওই বৈঠকে ট্রাম্প পুনরায় নির্বাচিত হওয়ার জন্য চীনের সাহায্য চান বলেও দাবি করেছেন জন বল্টন।

আরও সংবাদ

Back to top button