টেক

চালু হয়েছে প্লাজমা নেটওয়ার্ক ‘সহযোদ্ধা’

এখনই সময় :

করোনা ভাইরাস আক্রান্ত রোগী সুস্থ্য হওয়ার পর তার প্লাজমা সংগ্রহ এবং অসুস্থ্য রোগীর চিকিত্সায় এই প্লাজমা বিতরণের লক্ষ্যে ‘সহযোদ্ধা’ (www.shohojoddha.com) নামক একটি প্লাজমা নেটওয়ার্ক উদ্বোধন করা হয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহেমদ পলক, এমপি একটি অনলাইন অনুষ্ঠানের মাধ্যমে এই প্লাজমা নেটওয়াকের্র উদ্বোধন করেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক আমিনুল হাসান।

স্বাস্থ্য অধিদপ্তর, এটুআই ইনোভেশন ল্যাব এবং ই-জেনারেশনের সহযোগিতায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এই প্লাজমা ডোনেশন নেটওয়ার্ক তৈরি করেছে। উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন এটুআই-এর প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) ড. মো. আবদুল মান্নান।

ই-জেনারেশনের গ্রুপ চেয়ারম্যান শামীম আহসান ‘সহযোদ্ধা’ প্ল্যাটফর্মের প্রেক্ষাপট ও পদ্ধতি সম্পর্কে বিস্তারিত তথ্য উপস্থাপন করেন।

এই নেটওয়ার্কের মাধ্যমে করোনা রোগীর চিকিত্সায় প্লাজমা দাতা এবং গ্রহীতার মধ্যে একটি সংযোগ তৈরি করবে। এই নেটওয়ার্কটি করোনা পজেটিভ থেকে সুস্থ্য হওয়া রোগীদের কাছ থেকে প্লাজমা সংগ্রহের মাধ্যমে দেশের প্রথম ডিজিটাল প্লাজমা ব্যাংক তৈরি করে স্বাস্থ্যখাতে ব্যাপক ভূমিকা রাখবে।

করোনা আক্রান্ত রোগীর জন্য ডাক্তারদের পরামর্শের ভিত্তিতে এই ডিজিটাল প্লাজমা নেটওয়ার্ক থেকে প্রয়োজনীয় প্লাজমা সংগ্রহ করতে পারবেন।

আরও সংবাদ

Back to top button