আন্তর্জাতিক

কাশ্মীরে ভারতীয় বাহিনীর গুলিতে নিহত ৫

এখনই সময় :

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে সেনাদের গুলিতে পাঁচ সন্দেহভাজন বিদ্রোহী নিহত হয়েছেন। বুধবার ভোরে ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে সন্দেহভাজন বিদ্রোহীদের এই বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, বুধবার ভোরে কাশ্মীরের রাজধানী শ্রীনগরের দক্ষিণে অবস্থিত সুগো গ্রামের একটি আপেল বাগানের ভেতর লুকিয়ে থাকা কয়েকজন বিদ্রোহীকে ঘিরে ফেলে ভারতীয় সেনাবাহিনী। পরে বন্দুকযুদ্ধে ওই পাঁচ জন মারা যান।

এ বন্দুকযুদ্ধের বিষয়ে ভারতীয় সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল রাজেশ কালিয়া বলেন, মরদেহগুলোর কাছ থেকে পাঁচটি অস্ত্র উদ্ধার করা হয়েছে।

২০১৯ সালের আগস্টে ভারতের কেন্দ্রীয় সরকার কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে। এরপর থেকে এখনো সেখানকার পরিস্থিতি পুরোপুরি শান্ত হয়নি । সম্প্রতি কাশ্মীরে বিদ্রোহীদের দমনে অভিযান বৃদ্ধি করেছে ভারতীয় সেনাবাহিনী। গত চার দিনে ভারতীয় সেনাবাহিনীর অভিযানে কাশ্মীরে ১৪ জন বিদ্রোহী নিহত হয়েছেন বলে জানা গেছে।

১৯৮৯ সাল থেকে কাশ্মীরের স্বাধীনতার দাবিতে আন্দোলন করে আসছেন বিদ্রোহীরা। এর ফলে মারা গেছেন কমপক্ষে ৭০ হাজার মানুষ। এর বেশির ভাগই সাধারণ মানুষ। বিদ্রোহীদের অস্ত্র ও প্রশিক্ষণ দেয়ার জন্য পাকিস্তানকে দায়ী করে ভারত। এমন অভিযোগ প্রত্যাখ্যান করে পাকিস্তান বলে, তারা শুধু বিদ্রোহীদের নৈতিক ও কূটনৈতিক সমর্থন দিচ্ছে।

আরও সংবাদ

Back to top button