সারাদেশ

ময়মনসিংহ সার্কিট হাউস ময়দান রক্ষায় ‘প্রতিবাদী দূরবন্ধন কর্মসূচি’

এখনই সময় :

উন্নয়নের নামে ময়মনসিংহ সার্কিট হাউস ময়দানটির ঐতিহ্য ও সৌন্দর্য বিনাশী পরিকল্পনার বিরুদ্ধে স্বাস্থ্যবিধি মেনে ‘প্রতিবাদী দূরবন্ধন কর্মসূচি’ অনুষ্ঠিত হয়েছে। ‘আমরা ময়মনসিংহবাসী’ ব্যানারে সার্কিট হাউস ময়দান : ক্রিকেট ব্যাট বল মোড়ে এই কর্মসূচি পালিত হয় গতকাল শুক্রবার বিকাল ৪টায়। এতে সভাপতিত্ব করেন জেলা উদীচী ও প্রগতি লেখক সংঘের সভাপতি ডাঃ প্রদীপ চন্দ্র কর।

সুশান্ত দেবনাথ খোকনের সঞ্চালনায় প্রতিবাদী দূর বন্ধন কর্মসূচিতে নেতৃবৃন্দ তাদের বক্তব্যে বলেন, ময়মনসিংহের সার্কিট হাউস ময়দান এই নগরীর নাগরিকদের গর্বের একটি বিষয়। এর সবুজ বিস্তৃতি নাগরিক জীবনের দমবন্ধ করা অসহনীয়তার মাঝে এক সজীব প্রাণের ছোঁয়া বয়ে আনে। ময়দানটি ঘিরে এই অঞ্চলের মানুষদের ইতিহাস, সংস্কৃতিভাবনা, ক্রীড়া-আয়োজন, আমোদ-প্রমোদ নানাভাবে আলোড়িত হয়। দীর্ঘ এক ইতিহাসকে ধারণ করে এই মাঠ আর এখানকার মানুষ এমন এক বাঁধনে জড়িয়ে রয়েছে যে, এই ময়দানটি যথার্থই একটি ঐতিহাসিক ময়দান হয়ে উঠেছে। সম্প্রতি এমন এক সাংস্কৃতিক সম্পদকে প্রশাসনিক আদেশে উন্নয়ন ও সৌন্দর্যবর্ধনের নামে অনাবশ্যক দেয়াল তুলে এর ঐতিহ্য হননের এক উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

বক্তারা আরও বলেন, দুঃখজনক বিষয়টি হচ্ছে, শহরের নাগরিকদের সঙ্গে কোনোরকম পরামর্শ ছাড়া গত ১ জুন দেশব্যাপী করোনা সঙ্কটের মাঝেই এই কাজের আনুষ্ঠানিক উদ্বোধন পর্যন্ত ঘোষণা করা হয়। আমরা ময়মনসিংহের নাগরিকদের পক্ষে এই ত্রুটিপূর্ণ, অযাচিত, অনাবশ্যক, অসুন্দর আয়োজনের প্রতিবাদ জানাই। আমরা মনে করি, এই ময়দানটিকে অবিকৃত রাখাই হবে ইতিহাস ও ঐতিহ্যের সঙ্গে সামাঞ্জস্যপূর্ণ উদ্যোগ। ময়মনসিংহবাসী তাদের প্রাণের মতো প্রিয় এই ময়দানটির কোনো প্রকার অঙ্গহানিকর সংস্কার, উন্নয়ন, নির্মাণ মেনে নেবে না।

নেতৃবৃন্দ আশা করেন অবিলম্বে সংশ্লিষ্ট সকলের বোধোদয় হবে এবং সার্কিট হাউস ময়দানটিকে প্রাকৃতিকভাবে বাঁচিয়ে রাখার উদ্যোগ গৃহীত হবে।

আরও সংবাদ

Back to top button